1254575687585

প্রকাশক পেলেন বই ফেরি করা সেই লেখক

কালের সংবাদ ডেস্ক:  শেষ পর্যন্ত প্রকাশক খুঁজে পেয়েছেন ২০ বছর ধরে অমর একুশে বইমেলায় হেঁটে হেঁটে নিজের বই ফেরি করা ৮৬ বছর বয়সী লেখক ড. ফয়জুর রহমান আল সিদ্দিক।

প্রবীণ পরমাণু বিজ্ঞানী ফয়জুর রহমানের লেখা বইয়ের নাম ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’। বইটি ছাপানোর যে খরচ, তিনি শুধু সেই টাকা নিয়ে বইটি বিক্রি করছিলেন।

হেঁটে হেঁটে বই ফেরি করার বিষয়ে ড. ফয়জুর রহমান আল সিদ্দিক বলেন, ‘২০ বছর আগে প্রথম প্রকাশের পর বইটি নিয়ে আর কেউ আগ্রহ প্রকাশ করেনি। কেউ প্রকাশ না করলেও ফটোকপি করে বইটি নিজেই পাঠকের হাতে পৌঁছানোর চেষ্টা করেছি।’

এ নিয়ে গত কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার হয়েছে। এবার সেই বইটি প্রকাশের বিষয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক।

সোমবার রাতে বনানীতে ড. ফয়জুর রহমানের সঙ্গে এ বিষয়ে আলাপ-আলোচনা করে বইটি প্রকাশের অনুমতি নেন তিনি। পরে প্রকাশনা প্রতিষ্ঠান বাংলা প্রকাশের সাথে তাকে পরিচয় করিয়ে দেন তানভীর আহমেদ।

বাংলা প্রকাশ-এর ব্যবস্থাপনা পরিচালক এম শরিফুল আলম জানান, “বাঙালির সাফল্য ও ব্যর্থতা” বইটি আগামী সপ্তাহ থেকে বইমেলায় তাদের স্টলে পাওয়া যাবে।

ড. ফয়জুর রহমান জানান, ২০০০ সালে পরমা পাবলিকেশন থেকে তার ৫০০ কপি বই বিক্রি হয়। এরপরে প্রকাশক সেই বইটির আর কোনো সংস্করণ প্রকাশ করেননি।

তিনি বলেন, কোনো প্রকাশনার সংস্থা খুঁজে না পেয়ে আমি প্রতিবছর ফটোকপি মেশিন ব্যবহার করে প্রায় ১৫০ থেকে ২০০ কপি বই ব্যক্তিগতভাবে ছাপিয়ে বইমেলায় বিক্রি করেছি।

১৯৩৪ সালে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সিদ্দিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক শেষ করেন তিনি। বইয়ের লেখক পরিচিতি থেকে যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি করেন বলে জানা যায়।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category