পোশাক শিল্পের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রীর

কালের সংবাদ অনলাইন ডেস্ক: বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষমতা হারাচ্ছে দেশের তৈরি পোশাক শিল্প। এর কারণ হিসেবে ডলারের বিপরীতে টাকার শক্তিশালী অবস্থান ও ব্যবসায়ীদের যে সুযোগ-সুবিধা দেওয়া হয় তার বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের গাফিলতিকে দায়ী করছেন উদ্যোক্তারা।

আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে আয়োজিত বস্ত্র ও পোশাক খাতের ৪টি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা উঠে আসে।

বিশ্ববাজারে প্রতিযোগিতায় ক্রমাগত পিছিয়ে পড়ছে দেশের তৈরি পোশাক শিল্প। বিশ্ববাণিজ্য সংস্থার এক প্রতিবেদন বলছে, ২০১৮ সালে বিশ্ববাজারে মোট পোশাক রপ্তানির ৬ দশমিক ৪ শতাংশ ছিল বাংলাদেশের যা আগের চেয়ে দশমিক ১ শতাংশ কম। একই সময়ে বিশ্ববাজারে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে ভিয়েতনাম, বাজার দখল ৫.৯ শতাংশ থেকে ৬.২ শতাংশে উন্নীত করেছে দেশটি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যও হতাশাজনক, গেল বছরের জুলাই থেকে অক্টোবর মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে পোশাক খাতের রপ্তানি আয় কমেছে ৬ দশমিক ৬৭ শতাংশ।এ সময় রপ্তানি আদেশ পেতে কম দামে পোশাক সরবরাহের প্রতিযোগিতা থেকে উদ্যোক্তাদের বেরিয়ে আসার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।  টিপু মুনশি বলেন, আলোচনায় বসে সমাধান করা হবে সব সমস্যা।

তিনি বলেন, ছোট ছোট অনেক সমস্যা রয়েছে। এগুলোর জন্য যারা কনসার্ন তাদের ডেকে এনে আমরা সমস্যার সমাধান করার চেষ্টা করব।পঞ্চমবারের মতো আয়োজিত ৪ দিনের এ মেলায় এশিয়া ও ইউরোপের ১৪টি দেশ অংশ নিয়েছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category