পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে, সংসদে বাণিজ্যমন্ত্রীর দাবি

কালের সংবাদ ডেস্ক: শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, ‘ভারতে হঠাৎ বন্যার কারণে আমাদের পেঁয়াজের বাজার গরম হয়ে যায়। এ সময় ভারত পেঁয়াজ রপ্তানিও বন্ধ করে দেয়। তবে আমরা অতিসত্বর তা নিয়ন্ত্রণে নিয়ে এসেছি।’ গতকাল মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তরে বিএনপি দলীয় সংসদ সদস্য জাহিদুর রহমানের একটি সম্পূরক প্রশ্নে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির পক্ষে জবাব দিতে গিয়ে শিল্পমন্ত্রী এই দাবি করেন।

শিল্পমন্ত্রী বলেন, আমাদের নতুন পেঁয়াজ এখনো ওঠেনি। কিছুদিনের মধ্যে নতুন পেঁয়াজ উঠবে। তবে পরিস্থিতি মোকাবিলায় মিয়ানমার ও টার্কি থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা করেছি। ভারত থেকেও আমদানি চালু হয়েছে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল, নিয়ন্ত্রণের মধ্যে এসেছে।
এছাড়া জেলা-উপজেলা পর্যায়ে মোবাইল কোর্ট চালু আছে। কোথাও যেন বেশি দামে কেনাবেচা না হয়, সেজন্য কাজ করছেন তারা। ভোক্তা অধিকারসহ আমাদের সংস্থার মাধ্যমে বিভিন্ন জায়গায় বাজার মনিটরিং করা হচ্ছে।

বগুড়া-৬ আসনের বিএনপি দলীয় এমপি জি এম সিরাজের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, সার্কভুক্ত ৭টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে।

এ ঘাটতির পরিমাণ ৬ হাজার ৯৮৮ দশমিক ৪৬ মিলিয়ন মার্কিন ডলার। ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, দেশের রফতানি আয়ের প্রায় ৮৩ শতাংশ তৈরি পোশাক শিল্প থেকে অর্জিত হয়।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category