পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট পাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা

পরীক্ষা ছাড়াই সার্টিফিকেট পাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা

কালের সংবাদ ডেস্ক: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার সনদে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে হয় শিক্ষার্থীদের। কিন্তু এ বছর পিইসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এ অবস্থায় কোনো নম্বর বা গ্রেড ছাড়াই পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পিইসি সনদ দেওয়ার চিন্তাভাবনা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

তবে এখনো বার্ষিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে। অবশ্য শেষ পর্যন্ত স্কুল যদি না খোলা যায়, তাহলে এই পরীক্ষা নেওয়াও সম্ভব হবে না।

গতকাল সোমবার নিজের শেষ কার্যদিবসে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিদায়ি মহাপরিচালক মো. ফসিউল্লাহ সাংবাদিকদের বলেন, চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে ডিসেম্বরে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের গ্রেড বা জিপিএ ছাড়া পাসের সনদ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। শুধু নিবন্ধন করা শিক্ষার্থীরাই এই সনদ পাবে। তাতে ‘উত্তীর্ণ’ লেখা থাকবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিকের গণ্ডি পেরোয় শিক্ষার্থীরা। তারা মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হয়। সে ক্ষেত্রে পিইসি সনদ লাগে। কিন্তু এবার পিইসি পরীক্ষা হবে না। অথচ মাধ্যমিকে ভর্তি হতে তাদের সনদের প্রয়োজন হবে। তাই যেসব শিক্ষার্থী পিইসি পরীক্ষার জন্য বছরের শুরুতে নিবন্ধন করেছে, তাদের  কেন্দ্রীয়ভাবে সনদ দেওয়ার চিন্তাভাবনা চলছে।

করোনা পরিস্থিতির কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি চলছে। আগামী ৩ অক্টোবর পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে। এরই মধ্যে এ বছরের পিইসি পরীক্ষা বাতিল করা হয়েছে। নভেম্বরে এই পরীক্ষা হওয়ার কথা ছিল।

এই ছুটির কারণে শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একাধিক পরিকল্পনা তৈরি করেছে। অক্টোবরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। তবে সেটা সম্ভব না হলে পরীক্ষা ছাড়াই পরবর্তী শ্রেণিতে উন্নীত বা ‘অটো পাসে’র পরিকল্পনা রয়েছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category