পটল বেগুনের বাজার মূল্য দ্বিগুন ; কৃষকের মুখে হাসি

মোঃ এমদাদুল হক দুলু, (বদলগাছী (নওগাঁ): নওগাঁর বদলগাছীতে হঠাৎ পটল বেগুনের বাজার মূল্য দ্বিগুন বৃদ্ধি পাওয়ায় কৃষকদের মুখে হাসি। গত শুক্রবার উপজেলার কোলার হাট সহ বিভিন্ন হাঠ বাজারে পটল বেগুন বিক্রি হয় ৫শ থেকে ৬শ টাকা দরে।

আজ মঙ্গলবার কোলার হাটে হঠাৎ বাজার মূল্য বৃদ্ধি পায়। পটল বিক্রি হয় ১২শ থেকে ১৩শ টাকা মন। একই দামে বিক্রি হয়েছে বেগুন, করলা বিক্রি হয়েছে ১৪/১৫ টাকা পর্যন্ত, লাউ প্রতি পিচ ২০ টাকা । মিষ্টি কুমড়া ৩০/৪০ টাকা পিচ বিক্রি হয়েছে। কাঁচা মরিচ ১শত থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এই উপজেলায় উৎপাদিত সব্জির মধ্যে উন্নত ফসল হচ্ছে পটল ।

দৈনন্দিন সংসার পরিচালনায় কম বেশি প্রতিটি কৃষক প্রায় পটল চাষ করে। কোলার হাটে তথ্য সংগ্রহ কালে নন্দাহার গ্রামের পটল চাষী মতিউর রহমান জানায় সে ৩ মন পটল এনেছে প্রথম দিকে ১৩শ টাকা মন বিক্রি করেছে পরে ১ মন বিক্রি করে ১২শ টাকা দরে। বৈকুন্ঠপুর গ্রামের শাহিনুর ইসলাম বলেন ২ মন পটল বিক্রি করেছে ১২শ টাকা দরে। পটল ব্যবসায়ী খাদেমুল জানায় পটলের আমদানী কম হওয়ায় হঠাৎ দাম বেড়ে যায় দ্বিগুনের বেশি।

কৃষকরা জানায় আকাশের বৃষ্টি হচ্ছে আবার কখনও প্রচন্ড রোদ এতে ফুল ঝড়ে পড়েছে ফলে উৎপাদন মাত্রা কমে গেছে। তারপরও হঠাৎ দাম বেড়ে যাওয়ায় খুশি কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানায় এ উপজেলার ৪২০ হেক্টর জমিতে পটল চাষ হয়েছে এবং দাম বেড়ে যাওয়ায় কৃষকেরা লাভবান হচ্ছে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category