Thursday, October 22nd, 2020




নিরাপদ সড়ক দিবসে পাথওয়ের আলোচনা সভা-র‌্যালি

নিরাপদ সড়ক দিবসে পাথওয়ের আলোচনা সভা-র‌্যালি

কালের সংবাদ ডেস্ক: বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপজ্জনক ওভারটেকিং বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনাও বাড়ছে। এই অবস্থায় নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী, পথচারীদের সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন।

তিনি বলেছেন, সরকার, পরিবহন কর্তৃপক্ষ ও যাত্রী-পথচারীদের সচেতনতা ও ঐকান্তিক সহযোগিতায় নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব।

‘মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ ব্যানারে বৃহস্পতিবার (২২ অক্টোবর) র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে পাথওয়ে।

ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণি-পেশার নারীদের অংশগ্রহণে রাজধানী মিরপুরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে র‌্যালিটি। পরে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক, যাত্রীসহ নারী পথচারীরা।

সভায় চালকদের উদ্দেশে পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন বলেন, ‘উল্টোপথে গাড়ি চালাবেন না। যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চালাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না, ওভারটেকিং করবেন না। গাড়ি চালনাকালে মোবাইলফোন ব্যবহার করবেন না।’

সভায় উপস্থিত চালক, হেলপার ও পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা, জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকরা।

উল্লেখ্য, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে ‘ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ’ দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশাপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category