নিউজিল্যান্ডে চলছে ভোট, জয়ের ব্যাপারে আশাবাদী জেসিন্ডা

নিউজিল্যান্ডে চলছে ভোট, জয়ের ব্যাপারে আশাবাদী জেসিন্ডা

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্ক: সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচন। কিন্তু নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা এক মাস পিছিয়ে দেয়া হয়। শান্তির দেশ নিউজিল্যান্ডে আজ ভোট দিচ্ছেন লাখ লাখ ভোটার। এবারও জয়ের ব্যাপারে প্রত্যয়ী বর্তমান প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের লেবার পার্টি।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৯টায় শুরু হয় ভোটগ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৭টায়। যদিও এরই মধ্যে ১০ লাখের বেশি মানুষ আগে ভাগেই গত ৩ অক্টোবর ভোট প্রয়োগ করেছেন।

সাধারণ নির্বাচনের ভোট দেওয়ার পাশাপাশি দুটি জনগুরুত্বপূর্ণ বিষয়ে গণভোটও দিচ্ছেন নিউজিল্যান্ডবাসী।

এদিকে নির্বাচনের আগে মতামত জরিপে দেখা গেছে, ফের জিততে যাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী জেসিন্ডা। সাফল্যের সঙ্গে করোনা মহামারি মোকাবিলা করতে পারায় তার জনপ্রিয়তা ঢের বেড়েছে।

লেবার পার্টির মধ্যপন্থী বাম নেতা জেসিন্ডা দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন, এই নির্বাচনে জিততে না পারলে দলের প্রধানের পদ থেকেও সরে দাঁড়াবেন তিনি।

এক জরিপে দেখা গেছে, অনুষ্ঠেয় নির্বাচনে ৪৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে লেবার পার্টি। ৩১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে রক্ষণশীল ন্যাশনাল পার্টি।

তবে জেসিন্ডা পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাবেন কি-না এ ব্যাপারে বড় একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। কেননা ১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সংসদীয় মিক্সড মেম্বার প্রপোরশনাল (এমএমপি) শুরু হওয়ার পর কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category