নতুন ফেসবুকে পাবেন যেসব সুবিধা

নতুন ফেসবুকে পাবেন যেসব সুবিধা

কালের সংবাদ ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পুরনো ডিজাইন বদলে নতুন রূপে আসছে। ক্ল্যাসিক বা পুরনো সংস্করণকে বাদ দিয়ে ডেস্কটপের জন্য আসছে ফেসবুকের নতুন এ সংস্করণ।

ইতোমধ্যেই ল্যাপটপ বা ডেস্কটপ থেকে লগ ইন করলে ফেসবুক আপডেট করে নেয়ার জন্য পপ-আপ নোটিফিকেশন পাচ্ছেন প্রায় সকল ব্যবহারকারী। যেখানে সেপ্টেম্বরে ক্ল্যাসিক সংস্করণ বিদায়ের বার্তা দেয়া হচ্ছে। অর্থাৎ সব ব্যবহারকারীই নতুন সংস্করণের ফেসবুক ব্যবহার করবেন।

২০১৯ সালের এফ৮ কনফারেন্সে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ ফেসবুককে নতুন করে ঢেলে সাজানোর কথা জানান। এরপর গত বছরের অক্টোবর থেকেই প্রতিষ্ঠানের বাইরের ব্যবহারকারীদের মাঝে এ ইন্টারফেস পরীক্ষা শুরু করে ফেসবুক। মার্ক জুকারবার্গ জানান, সবাই চাই একটু নতুনত্বের স্বাদ নিতে বা দিতে।

তেমন ফেসবুক তার ব্যবহারকারীদেরও নতুনত্বের স্বাদ দিতে চাইছে। পুরনো ডিজাইন থেকে সম্পূর্ণ নতুন ডিজাইনে আসছে যোগাযোগমাধ্যম ফেসবুক। ক্ল্যাসিক ডিজাইন বাদ দিয়ে ডেস্কটপের জন্য নিয়ে আসছে নতুন ডিজাইন।

বছরের শুরুতেই নতুন রূপ নিয়ে হাজির হলেও তা ছিল ঐচ্ছিক। ল্যাপটপ বা কম্পিউটার থেকে পুরনো ফেসবুক এতদিন খোলা যেত দিব্যি। পপ-আপ নোটিফিকেশনে ফেসবুক কর্তৃপক্ষ বলছেন, ব্যবহারকারীদের আরও উন্নত অভিজ্ঞতা দিতে ক্ল্যাসিক সংস্করণকে বিদায় দিচ্ছে। এ সংস্করণে ফেসবুক দ্রুত লোড হবে বলেও জানাচ্ছে তারা। এছাড়া থাকবে ডার্ক মোড ব্যবহারের সুযোগ, যার ফলে ব্যবহারকারীর চোখের ওপর চাপ কম পড়বে। আসুন জেনে নিই ফেসবুকের নতুন ডিজাইনের কি কি সুবিধা রয়েছে-

ডিজাইন লোগো : এদিকে ফেসবুকের নতুন ডিজাইনে ওয়েবসাইটের ওপরে এতদিনের পরিচিত নীল রঙের বারটি সাদা করেছে প্রতিষ্ঠানটি। বারের অংশেই থাকবে হালকা ধূসর রঙে নিউজ ফিড, মেসেঞ্জার, নোটিফিকেশন, ওয়াচ, মার্কেটপ্লেস ও গ্রুপ আইকন। আবার সেখানে থাকা লোগোতেও এসেছে পরিবর্তন।

ডার্ক মোড : বর্তমান সময়ে যে কোনো ডিভাইস ব্যবহারের ক্ষেত্রে সবার পছন্দের অন্যতম ফিচার ডার্ক মোড। ডিসপ্লের ক্ষতিকর রশ্মি থেকে চোখকে কিছুটা স্বস্তি দেয় এ মোড, সঙ্গে ব্যাটারি সেভার হিসেবেও কাজ করে এটি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ইতোমধ্যেই মোবাইল সংস্করণে ডার্ক মোড চালু করেছে। এবার নতুন ফেসবুক ইন্টারফেসেও ডেস্কটপ সংস্করণের ব্যবহারকারীরা চাইলেই নোটিফিকেশন আইকনের পাশে থাকা অপশন থেকে ডার্ক মোড চালু করতে পারবেন। আবার ইচ্ছা করলেই ব্যবহারকারীরা লাইট মোডেও যেতে পারেন।

দ্রুত ছবি পোস্ট : নতুন ইন্টারফেসে বেশ কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্যের মধ্যে অন্যতম হচ্ছে এ নতুন ইন্টারফেসে যে কোনো ছবি বা পোস্ট লোড হতেও অনেক কম সময় লাগবে। ফলে ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যে অল্প সময়ে অনেক ছবি বা পুরো একটি অ্যালবাম আপলোড করতে পারবেন।

টেক্সট বড় স্পষ্ট : এ নতুন সংস্করণে টেক্সটগুলো আগের থেকে আরও পরিষ্কার দেখাচ্ছে। পাশাপাশি হরফের আকার বড় করায় ব্যবহারকারীদের সুবিধা হবে ফেসবুকের পাতায় যে কোনো পোস্ট পড়তে। ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এ আপগ্রেডেশন করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক।

তবে এ নতুন ইন্টারফেসের সঙ্গে ব্যবহারকারীদের মানিয়ে নিতে যে খানিকটা সময় লাগবেই- তাতে সন্দেহ নেই। ইতোমধ্যেই অনেক ব্যবহারকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে নতুন এ ইন্টারফেস নিয়ে। অনেকেই বিরক্তি প্রকাশ করেছেন এ ডিজাইন নিয়ে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category