Thursday, March 22nd, 2018




নওগাঁয় চার বছরের শিশু জিওন এর একক চিত্র প্রদর্শনী

সাদাকাতুল বারী জয়, নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় চার বছরের শিশু জিওন হক জর্জ এর তিনদিন ব্যাপী একক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নওগাঁ জেলা প্রেসক্লাবের দ্বিতীয় তলায় চিত্র প্রদশর্নীতে প্রধান অতিথি ছিলেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক এমপি।

এসময় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার ইকবাল হোসেন, জেলা আওয়ামীলীগের সাংগঠনকি সম্পাদক শাকিল আহমেদ বাদল, সদর থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জালাল উদ্দিন, বাংলাদেশ পেটরা প্রডাক্টস ন্যাশনাল সেলস ম্যানেজার রিয়াজুল ইসলাম, জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন, সাধারন সম্পাদক মোশারফ হোসেন জুয়েলসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

শিশু জিওন হক নওগাঁর আর্টি রিজভি আহমেদের একমাত্র সন্তান। রিজভি আহমেদ রাজশাহী বিশ্ববিদ্যালয় চারুকলা থেকে পড়াশুনা করেছেন। মূলত শিশু জিওন ছবি আকাঁ তার বাবার কাছেই হাতেখড়ি। বর্তমানে তার বাবার প্রতিষ্ঠান ‘আঁকার আগ্রহে শেখা’ স্কুলে পড়ছে। আর মনের অজান্তে ভাল লাগা থেকেই ছবি আঁকে জিওন। তার আঁকা ছবিগুলোর মধ্যে স্থান পেয়েছ মুক্তিযুদ্ধের চিত্র, শিশুদের স্কুলে যাওয়া, বনভোজন, বন, জঙ্গল, গ্রামের প্রকৃতিসহ বিভিন্ন।

উদ্বোধনী দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভীড়। তিনদিন ব্যাপী এই চিত্র প্রদর্শনীতে শিশু চিত্র শিল্পী জিওন হক জর্জের মোট ১০০টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত প্রদশর্ণী চলবে।
স্কুল ছুটির পর বাচ্চাকে নিয়ে চিত্র প্রদশর্ণীতে এসেছিলেন আয়েশা সিদ্দিকা। তিনি বলেন, এতো অল্প বয়সে যে ছবিগুলো শিশু জিওন এঁকেছে তা সত্যিই অতুলনীয়। ওর মনের মাধুরী দিয়েই ছবিগুলো এঁকেছে। বাচ্চারা ছবিগুলো দেখেও মজা পাচ্ছে। এতে তাদের ভিতরের যে স্পৃহা আছে তা জাগ্রত হবে।

শিশু জিওনের বাবা আর্টি রিজভি আহমেদ বলেন, দেড় বছর বয়স থেকে জিওন ছবি আঁকা শুরু করে। বয়স অনুযায়ী দক্ষতা একটু বেশি। শিশুদের একটা দর্শক আছে। সেখানে আমাদের জ্ঞান মিশ্রিত চিন্তা চাপিয়ে দেয়া ঠিক না।

তাদের ছোট মাথায় ছোট ছোট বুদ্ধি নিয়ে ছোট ছোট পায়েই এগোতে দিতে হবে। আমাদের জ্ঞান তাদের মধ্যে চাপিয়ে নয়, তারা যা করছে করতে থাক। ধাপে ধাপে ঠিক লক্ষে পৌঁছে যাবে। শিশুদের আগ্রহ বৃদ্ধি করতেই চিত্র প্রদশর্ণী করা হয়েছে। আর বিশ্বে ৪ বছর বয়সের এই প্রথম কোন শিশুর একক চিত্র প্রদর্শনী বলে তিনি দাবী করেন।

 

এসএম/কেএস

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category