Wednesday, November 18th, 2020




ধর্মনিরপেক্ষতা থেকে আমরা সরে আসতে পারি না

কালের সংবাদ ডেস্ক: সমাজের নানা ক্ষেত্রে অবদান রাখা তরুণদের অনুপ্রেরণার পুরস্কার ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে এক ভার্চুয়াল অনুষ্ঠানে এবারের বিজয়ীদের নাম ঘোষণা করেন সিআরআই চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, মহামারির পরও বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্ব গুণে দেশ এখনো অর্থনৈতিক উন্নয়নের পথে রয়েছে। যেখানে উন্নত দেশগুলোর অর্থনৈতিক অবস্থা থমকে গেছে, সেখানে বাংলাদেশের অর্থনীতি এখনো পজিটিভ ধারায় রয়েছে। তিনি তরুণদের উদ্দেশে বলেন, ‘দেশের প্রতিষ্ঠাকালীন মূলনীতি ধর্মনিরপেক্ষতা থেকে আমরা কিছুতেই সরে আসতে পারি না। আমরা যে ধর্মেরই হই না কেন, আমরা সবাই বাঙালি।’

তরুণ সংগঠকদের উদ্দেশে সজীব ওয়াজেদ জয় বলেন, ‘প্রতিবার আপনাদের দেখে আমি অনুপ্রাণিত হই। আমাদের দেশে নালিশ করার একটা সংস্কৃতি রয়েছে। কিন্তু এই তরুণদের দেখুন, তারা নালিশ না করে নিজ সমাজের সমস্যা সমাধানে নিজ মেধা ও পরিশ্রম দিয়ে কাজ করে যাচ্ছে। অন্যের দিকে তাকিয়ে না থেকে নিজে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। কেননা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, তিনি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবেন। আপনারা সেই কাজটি করছেন।’

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডা. নুজহাত চৌধুরী।

সিআরআইয়ের অঙ্গপ্রতিষ্ঠান ইয়াং বাংলা ২০১৪ সাল থেকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ আয়োজন করে আসছে। অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রতিযোগিতায় অংশ নেয় ছয় শর বেশি উদ্যোক্তা ও সংগঠন। এদের মধ্যে চূড়ান্ত পর্বে ছিল ৪৭টি সংগঠন। সেখান থেকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয় শীর্ষ ৩০ সংগঠন ও উদ্যোক্তাকে।

বিজয়ী শীর্ষ ৩০ সংগঠন হলো : ঢাকার ব্লাডমেন হেলথ কেয়ার, মাস্তুল ফাউন্ডেশন, মিশন সেইভ বাংলাদেশ ফাউন্ডেশন, প্লাস্টিক ইনিশিয়েটিভ নেটওয়ার্ক (পিআইএন), ইয়ুথ এনভায়রনমেন্ট সোশ্যাল ডেভেলপমেন্ট সোসাইটি, পজিটিভ বাংলাদেশ, দেশি বলারস, মেঘ ফাউন্ডেশন, গ্লোবাল আনট্রু জেপ অ্যান্ড এএমপি, অবলাইজিং অর্গানাইজেশন অব বাংলাদেশ (জিইউজেডওওবি), সেলফ প্রটেক্ট, নিঃসংকোচ ফাউন্ডেশন, টিম ব্যর্থ, উই আর ফর দেম, সোশ্যাল ক্যানভাসারস ও বাংলাদেশ মেডিক্যাল স্টুডেন্ট সোসাইটি।

জামালপুরের সাইকিওর অর্গানাইজেশন, চাঁদপুরের ইগনাইট ইয়ুথ ফাউন্ডেশন ও আইটেক স্কুল, ময়মনসিংহের বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন, শেরপুরের ইয়ুথ স্কুল ফর সোশ্যাল অন্টপ্রনারস (ওয়াইএসএসই), চট্টগ্রামের সেন্ট্রাল বয়েস অব রাউজান, এক টাকায় শিক্ষা, স্টার্ট আপ চট্টগ্রাম, ছদাহা ডট কম ও রাঙামাটির উন্মেষ, কক্সবাজারের পহরচাঁদা আদর্শ পাঠাগার, নোয়াখালীর ওয়ার্ল্ড ইয়ুথ আর্মি ও  ফুটস্টেপ বাংলাদেশ এবং লক্ষ্মীপুরের সিনেমা বাংলাদেশ।

রাজশাহীর ষষ্ঠ ইন্দ্রিয়, কুড়িগ্রামের সেফটি ম্যানেজমেন্ট ফাউন্ডেশন, নাটোরের দিপ মেডিক্যাল সার্ভিসেস ও দিপাশা ফাউন্ডেশন ও হ্যাপি নাটোর। সিলেটের মিজারেবল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, মৌলভীবাজারের উত্তরণ যুব সংঘ, হবিগঞ্জ অ্যাসোসিয়েশন ফর অটিজম অ্যান্ড সোশ্যাল ইমপ্রুভমেন্ট।

বরিশালের গুডফিল্ম, ইয়ুথ ফর চেঞ্জ বাংলাদেশ, সেন্টার ফর রাইটস অ্যান্ড অ্যাম্প : ডেভেলপমেন্ট অব পার্সন উইথ ডিস-অ্যাবিলিটিস, ইন্সপায়ারেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার ও জাগ্রত তারুণ্য। পটুয়াখালীর অভিযাত্রিক ফাউন্ডেশন, পিরোজপুরের হাতে খড়ি ফাউন্ডেশন, খুলনার পেন ফাউন্ডেশন ও  খুলনা ব্লাড ব্যাংক অ্যান্ড খুলনা ফুড ব্যাংক, ঝিনাইদহের আশ্রয়, কুষ্টিয়ার ফিজিক্যাল চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ইউনিভার্সিটি (পিডিএফ-জেইউ)।

বিজয়ীদের হাতে সার্টিফিকেট, ক্রেস্ট ও ল্যাপটপ পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে। এ ছাড়া শীর্ষ মনোনয়ন পাওয়া সব তরুণ সংগঠন পাবে সার্টিফিকেট।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category