“দেশের উন্নয়নে কৃষকদের ভূমিকা অপরিসীম”: এমপি ইসরাফিল আলম

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনের সংসদ সদস্য মো: ইসরাফিল আলম বলেছেন, দেশের উন্নয়নে কৃষকরা উপযুক্ত ভূমিকা রাখার কারণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে শক্ত কাঠামোর উপর দাঁড়িয়েছে। এদেশের উৎপাদিত উন্নতমানের চাল এখন বিদেশে রপ্তানী হচ্ছে। বিগত কোন সরকার প্রান্তিক পর্যায়ের কৃষকদেরকে কৃষি উপকরণের মাধ্যমে কখনো সহযোগিতা করেনি।

বুধবার সকালে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে রবি/২০১৮-১৯ মৌসুম এবং পরবর্তী খরিপ-০১ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ৮ টি ইউনিয়নের প্রায় দেড় হাজার কৃষকদের মাঝে বিনা মূল্যে বোরো, গম, সরিষা, ভুট্টা, বিটি বেগুন, তিল এবং মুগডাল বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে খাদ্য ঘার্তি মোকাবেলার লক্ষ্যে দেশ ব্যাপী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ভাগ্যের পরিবর্তন ও কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিনা মূল্যে চাষিদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপকরণ বিতরণের ফলে সঠিক সময়ে চাষিরা তাদের জমিতে ভাল ফসল ফলানোর কারণে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি  আরো বলেন, জোট সরকারের আমলে ১০ কেজি সারের জন্য এদেশের কৃষকদেরকে গুলি করে মারা হয়েছে। কিন্ত বর্তমান সরকারের সময় কৃষকদের সারের আর মরতে হয় না বরং সারই তাদের পিছনে ঘোরে। দেশে কোন সার সংকট নেই। সঠিক সময়ে কৃষকরা জাতে নায্যমূল্যে সার বীজ পেতে পারে সরকার তা সব ব্যবস্থা গ্রহণ করেছে। এনিয়ে চাষিদের হতাশ হওয়ার কোন কারণ নেই।

উপজেলা পরিষদ হল রুমে নির্বাহী অফিসার মো: আল মামুন’র সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: শহিদুল ইসলাম, জেলা তথ্য অফিসার মো: আতিকুর রহমান শাহ্, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন প্রমুখ।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category