Wednesday, March 31st, 2021




তথ্য-প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে হবে প্রবাসীদের সেবায়

তথ্য-প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে হবে প্রবাসীদের সেবায়

কালের সংবাদ ডেস্ক: প্রবাসীদের সেবায় তথ্য-প্রযুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রবাসীদের তথ্য সেবা দানের জন্য তৈরি অ্যাপ ‘প্রবাসী’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাপি ছড়িয়ে থাকা বিপুল সংখ্যক প্রবাসীদের সহজে ও স্বাচ্ছন্দ্যে সেবা নিশ্চিত করতে তথ্য-প্রযুক্তিকে হাতিয়ার করতে হবে। কারণ, প্রযুক্তি শুধু স্বচ্ছতাই সৃষ্টি করে না, সময় ও অর্থেরও সাশ্রয় করে। এ ক্ষেত্রে প্রবাসী অ্যাপ, প্রবাসীদের জন্য নতুন দুয়ার উন্মোচন করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

বক্তব্য দেন- স্টার্টআপ প্রকল্পের অ্যাডভাইজার টিনা এফ জাবিন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- প্রবাসী অ্যাপের প্রধান নির্বাহী কানিজ ফাতেমা।

‘প্রবাসী’ নামের একটি সংস্থা এই অ্যাপটি তৈরি করেছে। অনুষ্ঠানে তারা জানায়, প্রতিবছর ৫ লাখেরও বেশি বাংলাদেশি জীবনযাত্রার মানোন্নয়নের আশায় প্রবাসে পাড়ি জমান। বিদেশ যাত্রার এই পুরো প্রক্রিয়াটিতে তারা বিভিন্ন আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা এজেন্টের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য পেয়ে থাকেন। তবে এসব স্থানে পাওয়া তথ্য যেমন সহায়তা করে আবার অনেক সময় তৈরি করে বিড়ম্বনা, বয়ে আনে ক্ষতি।

ডিজিটাল মিডিয়ার অসংখ্য তথ্যের ভিড়ে আসল তথ্য যাচাই করাও একটি কঠিন কাজ। এ কঠিন কাজটিই সহজ করে দেবে ‘প্রবাসী’ অ্যাপ।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category