ডেঙ্গু টেস্ট সরকারি হাসপাতালে বিনামূল্যে ও বেসরকারি হাসপাতালে ৫০০ টাকা

কালের সংবাদ অনলাইন ডেস্ক: দেশের সকল বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে ডেঙ্গু টেস্টের ফি ৫০০ টাকার বেশি না নেয়ার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। একই সাথে সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগ সংশ্লিষ্ট সব টেস্ট ফ্রি ঘোষণা করা হয়েছে।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মো. আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরী বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।এই মূল্য তালিকা রোববার (২৮ জুলাই) থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ে সাম্প্রতিক কিছু চ্যালেঞ্জ মোকাবেলায়র জন্য ঢাকা শহরের বেসরকারী স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের মালিক পক্ষের সাথে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের আলোচনার প্রেক্ষিতে NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ) যা পূর্বে মূল্য ছিল ১২০০- ২০০০ টাকা, IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ) যা পূর্বে মূল্য ছিল ৮০০- ১৬০০ টাকা, CBC-৪০০ টাকা (সর্বোচ্চ) যা পূর্বে মূল্য ছিল ১০০০ টাকা করা হয়েছে।

এছাড়াও সকল সেবা প্রতিষ্ঠানে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু এবং সব হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধি করাসহ ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধিও সিদ্ধান্ত নেয়া হয়।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category