ট্রাম্প-কিম সম্মেলনের আগে আবারো উ.কোরিয়ার সাথে বৈঠক মার্কিন দূতের

আন্তর্জাতিক অনলাইন ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে তাদের বহুল প্রত্যাশিত দ্বিতীয় সম্মেলনে মিলিত হচ্ছেন। তাদের এই সম্মেলনকে কেন্দ্র করে শান্তি আলোচনার জন্য জোরেসরেই প্রস্তুতির কাজ শুরু হয়ে গেছে। খবর এএফপি’র।
ট্রাম্প টুইটারে দেয়া এক বার্তায় সম্মেলনের স্থানের নাম ঘোষণা করেছেন। এক্ষেত্রে কেবলমাত্র তিনি ভিয়েতনামের নাম উল্লেখ করেছেন। গত বছর সিঙ্গাপুরে এ দুই নেতার মধ্যে সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এদিকে ট্রাম্প এ দু’দেশের কূটনীতিকদের মধ্যে ‘অত্যন্ত ফলপ্রসূ’ প্রস্তুতিমূলক আলোচনার প্রশংসা করেছেন।
তিনি বলেন, ‘আমার প্রতিনিধিরা অত্যন্ত ফলপ্রসূ আলোচনা এবং কিম জং উনের সঙ্গে দ্বিতীয় সম্মেলনের সময় ও তারিখের ব্যাপারে সম্মত হওয়ার পর মাত্রই উত্তর কোরিয়া ত্যাগ করেছে।’
ট্রাম্প বলেন, ‘আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে এ আলোচনা অনুষ্ঠিত হবে। আমি চেয়ারম্যান কিমের সঙ্গে সাক্ষাতের এবং শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার অপেক্ষায় রয়েছি।’
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত ট্রাম্প ও কিমের বৈঠকের আগে পিয়ংইয়ং কর্মকর্তাদের সাথে আবারো বৈঠক করবেন।
এ ঘোষণার মাত্র কয়েকঘন্টা আগে বিশেষ দূত স্টিফেন বিগুন সম্মেলন নিয়ে আলোচনা শেষে উত্তর কোরিয়া থেকে সিউলে পৌঁছান।
বিবৃতিতে পররাষ্ট্র দপ্তর আরো জানায়, স্টিফেন বিগুনের তিনদিনের সফর চলাকালে আলোচনায় সম্পূর্ণ নিরস্ত্রীকরণ, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্কোন্নয়ন এবং কোরীয় উপদ্বীপে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় দেয়া ট্রাম্প ও কিমের বিভিন্ন প্রতিশ্রুতি বিশ্লেষণ করা হয়।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, বিগুন ট্রাম্প ও কিমের সম্মেলনের আগে উত্তর কোরিয়ার প্রতিনিধি কিম হিয়োক চোলের সঙ্গে তার সাক্ষাতের ব্যাপারে সম্মত হয়েছেন।
এদিকে উত্তর কোরিয়া এখন পর্যন্ত এ সম্মেলন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার বিষয়ে কোনকিছু জানায়নি। এমনকি কিম জং উন কোরীয় পিপলস আর্মির শীর্ষ কর্মকতাদের সাথে বৈঠকেও ওই সম্মেলনের ব্যাপারে কোন ইঙ্গিত দেননি।

সুত্রঃ এএফ পি
এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category