মাস্ক ব্যবহার

জেনে নিন মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

কালের সংবাদ ডেস্ক: করোনা আতঙ্কে মাস্কের ব্যবহার বেড়েছে বিশ্বব্যাপী। সাম্প্রতিক সময়ে দেশের রাস্তাঘাটে বের হলে মাস্ক ব্যবহারকারী মানুষই বেশি দেখা যায়। এদিকে চিকিৎসকদের উপলব্ধি, মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম মানুষ জানে না। ভুল পদ্ধতির কারণে বরং বিপদ হতে পারে। ভারতের কলেজ অব মেডিসিন অ্যান্ড সাগর দত্ত হাসপাতালের মাইক্রোবায়োলজি বিশেষজ্ঞ সুস্মিতা ভট্টাচার্য জানিয়েছেন সার্জিক্যাল মাস্কের ব্যবহারবিধি। পড়ে নিন-

* আগে হাত পরিষ্কার করুন, তারপর মাস্ক ব্যবহার করুন।

* কেনার সময় খেয়াল রাখতে হবে মাস্কের সঙ্গে পুরু ব্যান্ড রয়েছে কি-না। এই ব্যান্ড দিয়েই আপনার নাকের মাপ অনুযায়ী মুখে আটকে থাকবে মাস্কটি।

* মাস্কের ভেতরে থাকা ক্লিপ নাকের ব্রিজের উপর বসিয়ে নিন। মাস্কে ‘ফিল্টার’ থাকলে তা বসবে নিচের দিকে।

* মুখে মাস্ক এমনভাবে সেট করুন, যাতে ত্বক ও মাস্কের মাঝে ফাঁক না-থাকে।

* উপরের দড়িটি কানের উপর দিয়ে মাথার পেছনে শক্ত করে বাঁধুন। লম্বা চুল থাকলে ফাঁস থাকবে তার নিচে। নিচের দড়ি কানের নিচ দিয়ে বাঁধুন শক্ত করে।

* মাস্ক পরা অবস্থায় তাতে হাত দেবেন না

* ৬-৮ ঘণ্টা পর নতুন মাস্ক আবশ্যক। মাস্ক ভিজে গেলে বদলান।

* মাস্ক খোলার সময়ে আগে নিচের দড়ি, পরে উপরেরটা খুলুন।

* মাস্কটি কাঁচি দিয়ে কেটে নির্দিষ্ট বিনে ফেলুন। যাতে অন্য কেউ পরিস্কার করে ফের ব্যবহার বা বিক্রি করতে না পারে।

* একটি মাস্ক দ্বিতীয়বার ব্যবহারযোগ্য নয়। তাহলে কিন্তু করোনোভাইরাসের ঝুঁকি বেড়ে যায়। যা অনেকটা নিজেই করোনা ডেকে আনার মতো।

যাদের মাস্ক ব্যবহার করা উচিত

হাঁচি, সর্দি, কাশি কিংবা জ্বরে যারা ভুগছেন তাদেরকে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়া যারা কোয়ারেন্টাইনে রয়েছেন এবং তাদেরকে তদারকির জন্য যারা নিয়োজিত তাদের মাস্ক ব্যবহার করা উচিত। অযথা সকলের মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বিনা কারণে মাস্ক ব্যবহার করলে হিতে বিপরীত হতে পারে বলেও দাবি বিশেষজ্ঞদের। আতঙ্কে যেসব মানুষ সাধারণ মাস্ক ব্যবহার করছেন তাতে বিপদ বাড়তে পারে। দিনের পর দিন একই মাস্ক ব্যবহার করলে ইনফেকশন হতে পারে। এমনকি করোনার মতো ভাইরাসও ঝেঁকে ধরতে পারে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category