Thursday, October 22nd, 2020




ছাতকে দূর্গোৎসব শুরু, পূজা মন্ডপ পরিদর্শন

হাসান আহমদ, ছাতক: সুনামগঞ্জের ছাতকে শুরু হয়েছে শারদীয় দূর্গোৎসব। এবার উপজেলার ৩৬টি পুজা মন্ডপে চলছে এ উৎসব। ইতিমধ্যে মন্ডপে-মন্ডপে প্রতিমা তৈরির কাজ সম্পন্ন করা হয়েছে। এখন চলছে অলংকরণ ও সজ্জায়নের কাজ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান এটি। এ বছরে পৌর শহরের ১২টি ও উপজেলার বিভিন্ন এলাকায় আরো ২৪টি মন্ডপে শারদীয় দূর্গোৎসব পালন করা হচ্ছে।

নির্বিঘ্নে এ উৎসব পালনের লক্ষে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌরসভায় সনাতন ধর্মাবলম্বীদের সাথে পৃথক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে পূজা উৎযাপন কমিটিকে উৎসব পালনেরও নির্দেশ দিয়েছে প্রশাসন। শহরে সহজ যাতায়াতের জন্য পৌরসভার পক্ষ থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। বিভিন্ন সভায় বিদ্যুৎ বিভাগকে পূজা চলাকালীন সময়ে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্যও বলা হয়েছে। শহরে সার্বক্ষনিক নিরাপত্তায় পুলিশ ও আনসার বাহিনী কাজ করবে।

সরকারী নির্দেশনা মোতাবেক প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করার জন্য সকল পূজা কমিটির নেতৃবৃন্দের প্রতি আহবান জানানো হয়েছে। পাশাপাশি বর্তমান বৈশ্বিক করোনা পরিস্থিতি প্রতিরোধে সকল দর্শনার্থীদেরও স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পরিধান করে পূজা পরিদর্শন করার আহবান জানানো হয়। প্রতিমা বিসর্জন দিনের বেলায় সম্পন্ন করারও সরকারি নির্দেশনা রয়েছে বলে জানা গেছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় পৌর শহরের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন ছাতক-দোয়ারা সার্কেল বিল্লাল হোসেন, ছাতক থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা (ওসি) শেখ নাজিম উদ্দিন, ওসি অপারেশন মিজানুর রহমান, সেকেন্ড অফিসার এসঅাই হাবিবুর রহমান পিপিএমসহ অন্যান্য পুলিশ সদস্যবৃন্দ। নির্বিঘ্নে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দূর্গোৎসব পালনে সবধরণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো. গোলাম কবির।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category