ঘূর্ণিঝড় ফণী তীব্র বেগে ধেয়ে আসছে

কালের সংবাদ ডেস্কঃ তীব্র বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী। দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে তীব্র ঘূর্ণিঝড়। কয়েক ঘণ্টার মধ্যেই তামিলনাড়ুতে আছড়ে পড়বে এই ঝড়।

ঘূর্ণিঝড়টি চেন্নাই থেকে ১১১০ কিলোমিটার এবং অন্ধপ্রদেশের মছলিপত্তনম থেকে ১৩শ কিলোমিটার দূরে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, ১১৫ কিলোমিটার বেগে এই ঝড় তাণ্ডব চালাবে বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। তামিলনাড়ু, পুদুচেরিতে এই ঝড় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বয়ে যাবে।

এর প্রভাব পড়তে পারে পার্শ্ববর্তী কেরালা রাজ্যেও। ফলে কেরালায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার সমুদ্রের পানি আরও উত্তাল হয়ে উঠবে বলে সতর্ক করা হয়েছে।

অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রের কাছাকাছি যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকার লোকজনকে নিরাপদে অবস্থান করার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে বাংলাদেশের চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শনিবার সন্ধ্যা ৬টার পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা রাজশাহী বিভাগের কয়েক স্থানে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category