ঘরেই তৈরি করে নিন চুলের প্রাকৃতিক রং

কালের সংবাদ, ডেস্ক:

ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত এই সব হেয়ার ডাই ব্যবহারের ফলে অকালে অতিরিক্ত মাত্রায় চুল ঝরে গিয়ে টাক পড়ে যেতে পারে। তাই চুলে রাসায়নিক মিশ্রিত ক্ষতিকর রং না লাগিয়ে জেনে নিন এমনই কিছু প্রাকৃতিক উপাদানের কথা যা থেকে বাড়িতেই তৈরি করে নেওয়া যাবে চুলের রং।

১. কালো চুলের জন্যে:

যদি গাঢ় বাদামী কিংবা কালো হয় আপনার প্রত্যাশিত চুলের রং তাহলে বাড়িতে বসেই কেবল খানিকটা চা বা কফি দিয়েই সেটা তৈরি করে ফেলতে পারেন আপনি। প্রথমে কয়েক কাপ চা কিংবা কফি দিয়ে কড়া লিকার তৈরি করুন। এর পর সেটা ঠান্ডা হয়ে এলে নিজের পরিষ্কার চুলের ওপর ঢেলে দিন। ২০-৩০ মিনিট সময় দিন দ্রবনটিকে চুলের সঙ্গে ভালভাবে মিশে যাওয়ার জন্য। প্রথম সপ্তাহে অন্তত দু’বার এই কাজটি করুন যাতে করে কাঙ্ক্ষিত চুলের রংটি পাওয়া যায়। এরপর এক সপ্তাহ বা দুই সপ্তাহ পরপর প্রয়োজন মতো নিজের চুলকে নতুন করে রাঙিয়ে নিন। তবে চা বা কফি ছাড়াও বেশ কিছু উপাদান আপনার চুল কালো করে দিতে পারে। যেমন, লেবুর রস আর আমলকি চূর্ণের মিশ্রণ। এই মিশ্রণটি চুল আর মাথার ত্বকে লাগালে কিছু দিনের মধ্যেই আপনার চুল কালো হয়ে উঠবে।

২. লালচে চুলের জন্যে:

মেহেন্দী পাতা চুলে লালচে ভাব এনে দেওয়ার জন্যে খুবই কার্যকরী। এ ক্ষেত্রে মেহেন্দী পাতা বেটে নিয়ে চুলে মাখিয়ে নিন আর সেটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে চুল ভাল করে ধুয়ে ফেলুন। তবে আপনার চুল যদি হালকা লালচে হয় আর আপনি সেটাকে আরও বেশি লাল করতে চান, সে ক্ষেত্রে ন্যাচারাল ডাই হিসেবে বিট (সবজি) ব্যবহার করে দেখতে পারেন। এতে আপনার চুলে হালকা গোলাপী বা লালচে ভাব চলে আসবে।

৩. সোনালি চুলের জন্যে:

রেউচিনি বা রুবার্ব গাছের মূল সোনালি চুলের জন্যে অত্যন্ত কার্যকরী। এ জন্যে ২ কাপ জলে তিন টেবিল চামচ রুবার্ব সেদ্ধ করে নিন। অল্প আঁচে ১৫ মিনিট রাখুন। এর পর দ্রবনটিকে ঠান্ডা হতে দিন। সারা রাত দ্রবনটি একইভাবে রেখে দিয়ে পরের দিন এটা চুলে লাগান আর চুলে সোনালি আভা ফিরে পান।

 

 

এসএম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category