Tuesday, January 11th, 2022




গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৪৬০৮ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৪৬০৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক কালের সংবাদ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। জানুয়ারির শুরু থেকে প্রতিদিন সারাবিশ্বে সংক্রমণের নতুন নতুন রেকর্ড হচ্ছে। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরও চার হাজার ৬০৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ লাখ ২ হাজার ৮৭৯ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৯ লাখ ৫৫ হাজার ৭৭ জন।

এ নিয়ে মহামারি শুরুর পর করোনায় বিশ্বে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ১১ হাজার ৭৯৭ জন। আর সংক্রমণ বেড়ে দাঁড়ালো ৩১ কোটি ৯ লাখ ১০ হাজার ৪৮৬ জনে। এছাড়া সুস্থ হয়েছেন মোট ২৬ কোটি ৫ লাখ ৩৮ হাজার ৫৮৬ জন।

মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭৩ হাজার ৮৩৭ জন। মারা গেছেন ১ হাজার ২ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৬ কোটি ২৬ লাখ ৬১ হাজার ২৭২ জন সংক্রমিত হয়েছেন। তার মধ্যে মারা গেছেন ৮ লাখ ৬১ হাজার ৩৩৬ জন।

দৈনিক সংক্রমণের হিসাবে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৫০৫ জন। ভারতে এ পর্যন্ত ৪ লাখ ৮৩ হাজার ৯৩৬ জনের মৃত্যু এবং তিন কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন সংক্রমিত হয়েছেন। আর সুস্থ হয়েছেন তিন কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৫৪৯ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৬৩ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ২৪৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৬ লাখ ৫০ হাজার ৮৪৯ জন। তাদের মধ্যে মারা গেছেন তিন লাখ ১৬ হাজার ১৬৩ জন। আর সুস্থ হয়েছেন ৯৬ লাখ ৮৬ হাজার ৯১২ জন।

দৈনিক সংক্রমণে এরপরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৪২ হাজার ২২৪ জন এবং মারা গেছেন ৭৭ জন। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৩১৪ জন আক্রান্ত এবং মারা গেছেন এক লাখ ৫০ হাজার ২৩০ জন। একই সময়ে ইতালিতে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ১ হাজার ৭৬২ জন এবং মারা গেছেন ২২৭ জন।

মোট সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃতের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১১১ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৭৮৮ জন। দেশটিতে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৬৯৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২০ হাজার ১৪২ জন।

এদিকে বাংলাদেশেও ফের সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ২৩১ জন। যা প্রায় চার মাস পর দেশে সর্বোচ্চ শনাক্ত। দেশে এ পর্যন্ত মোট ১৫ লাখ ৯৫ হাজার ৯৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ২৮ হাজার ১০৫ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এস রিমন/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category