Monday, January 11th, 2021




খাবার অপচয়রোধে করণীয় ও বরকতের দোয়া

খাবার অপচয়রোধে করণীয় ও বরকতের দোয়া

কালের সংবাদ ডেস্ক: খাবার নষ্ট করা গোনাহের কাজ। কেউ ইচ্ছাকৃত খাবার নষ্ট কিংবা অপচয় করলে তার রিজিকও কমে যায়। সে কারণেই খাবার নষ্ট কিংবা অপচয় করা কোনোভাবেই ঠিক নয়। কিন্তু খাবার খাওয়ার সময় তা নষ্ট কিংবা অপচয়রোধ করতে কী করতেন বিশ্বনবি? এ বিষয়ে ইসলামের নির্দেশনাই বা কী?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খাবার খাওয়ার সময় তা নষ্ট কিংবা অপচয়রোধ করতে দস্তরখান বিছিয়ে খাবার খাওয়ার কথা বলেছেন। তিনি নিজেও দস্তরখানা বিছিয়ে খাবার গ্রহণ করতেন। যাতে খাবার পাত্র থেকে পড়ে গেলে তা যেন উঠিয়ে খাওয়া যায়।

এমনকি খাবার গ্রহণ শেষে দস্তরখানা গুছিয়ে রাখার সময় আল্লাহর প্রশংসা করে বরকত ও কল্যাণ কামনা করে দোয়া করতেন। হাদিসে এসেছে-
হজরত আবি উমামা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন দস্তরখান উঠাতেন, তখন বলতেন-
اَلْحَمْدُ للهِ حَمْداً كَثِيْراً طَيِّباً مُّبَارَكًا فِيْهِ غَيْرَ مَكْفِىِّ وَّلَا مُوَدَّعٍ وَّ لَا مُسْتَغْنًى عَنْهُ رَبَّنَا
উচ্চারণ : আলহামদু লিল্লাহি হামদান কাছিরান ত্বাইয়্যিবাম মুবারাকান ফিহি গাইরা মাকফিয়্যিন ওয়া লা মুওয়াদ্দাইন ওয়া লা মুসতাগনান আনহু রাব্বানা।
অর্থ : ‘প্রসংশাসমূহের মধ্যে সবচেয়ে বেশি প্রশংসা, পবিত্রতা ও বরকত মহান আল্লাহর জন্য। তার নেয়ামত থেকে মুখ ফিরানো যায় না এবং এ নেয়ামতের প্রয়োজন থেকেও মুক্ত থাকা যায় না। তাবে আমাদের প্রভু আমাদের আগের সব গোনাহ ক্ষমা করে দেবেন। (বুখারি, মিশকাত)

এ হাদিস থেকে বুঝা যায়, মানুষের জীবন ধারণের ক্ষেত্রে এমন কোনো জিনিস বাদ যায়নি; যা সুন্দর, পরিচ্ছন্ন ও সাজানো-গোছানো নয়। বরং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামগ্রিক জীবনে সব বিষয়ে রয়েছে সুন্দর দিকনির্দেশনা। এমনকি খাবার গ্রহণের সময় তা অপচয়রোধে দস্তরখানা ব্যবহার করে খাবার গ্রহণ এবং বরকত ও ক্ষমা প্রার্থনা করার বিষয়টিও ওঠে এসেছে।

মনে রাখতে হবে
খাবার গ্রহণের সময় তা নষ্ট ও অপচয়রোধে দস্তরখানা বিছিয়ে খাওয়া-দাওয়া করা সুন্নাত। আর খাবার শেষে দস্তরখানা উঠানোর সময়েও খাবারে বরকত, কল্যাণ লাভে তাঁর প্রশংসা করেছেন বিশ্বনবি। এ সবই বিশ্ববাসীর জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুমহান শিক্ষা ও অন্যতম আদর্শ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে খাবার গ্রহণের সময় তা নষ্ট ও অপচয়রোধ করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। খাবার গ্রহণের পর তাতে বরকত, কল্যাণ এবং আল্লাহর অসন্তুষ্টি থেকে বেঁচে থাকতে হাদিসে উল্লেখিত দোয়াটি পড়ার তাওফিক দান করুন। আমিন।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category