কুবির ভর্তি পরীক্ষা শুরু কাল

কালের সংবাদ ডেস্কঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষা শুরু আগামীকাল শুক্রবার। এ বছর ভর্তি পরীক্ষা শুরু হবে ‘বি’-ইউনিটের মাধ্যমে বিকাল তিনটায়।

প্রথম দিন এক শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শনিবার (১০ নভেম্বর) সকাল-বিকাল দশটা ও তিনটায় দুই শিফটে পরীক্ষা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড.কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, পরীক্ষার হলে মোবাইল বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনও ইলেকট্রনিক্স ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষায় মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

তিনি আরও বলেন, যদি কোনও শিক্ষার্থী ভর্তি জালিয়াতের সঙ্গে জড়িত থাকে তাহলে আইনানুযায়ি ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও যদি কেউ ভর্তি পরীক্ষার আগে সিট বা মডেল টেস্ট সংক্রান্ত কোনও কিছু বিক্রয় করার চেষ্ঠা করে তার বিরুদ্ধেও আইনানুক ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ভর্তি পরীক্ষার কেন্দ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ‘এ’ ইউনিটে ১৮টি, ‘বি’ ইউনিটে ১৫ টি এবং ‘সি’ ইউনিটে ৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। যার ফলে ইতিমধ্যেই ক্যাম্পাস জুড়ে ভর্তিইচ্ছু শিক্ষার্থীদের বিচরণ পরিলক্ষিত।

জানা যায়, ২০১৮-১৯ সেশনের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। যথাক্রমে ‘এ’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৭৭ জন, ‘বি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে একটি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category