কাশ্মীর সীমান্তে ফের গুলি পাক-সেনার

বিপ্রদ্বীপ দাস, (হুগলি, কলকাতা, ভারত): আবার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্ত লাগোয়া ভারতীয় গ্রাম ও সেনা বাহিনীর আউটপোস্ট গুলি লক্ষ্য করে মর্টার হামলা চালাল পাকিস্তান। জম্মুতে সেনাবাহিনীর জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ বলেন, ‘বেলা ১টা নাগাদ জম্মু ও কাশ্মীর সীমান্তের পুঞ্চ সেক্টরে মর্টার হামলার পাশাপাশি ও ছোট আগ্নেয়াস্ত্র দিয়েও গুলি চালাতে শুরু করে পাকিস্তান। ভারতীয় সেনাবাহিনীর তরফে সেই হামলার যোগ্য জবাব দেওয়া হয়েছে।’ গত শনিবারই পুঞ্চ এবং রাজৌরি সেক্টরে কর্তব্যরত সেনাবাহিনীর জওয়ানদের সঙ্গে দেখা করে পরিস্থিতির পর্যালোচনা করেছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। তার ঠিক ২৪ ঘণ্টা কাটতে কাটতে না কাটতেই এদিন পাকিস্তান যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলা চালাল।

এদিকে, জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ ধারা বিলোপ নিয়ে মুখোমুখি তরজায় জড়াল ভারত ও পাকিস্তান। রবিবার মালদ্বীপে দক্ষিণ এশীয় দেশগুলির স্পিকারদের সম্মেলন চলাকালীন জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিষয়টি তুলে ধরার চেষ্টা করে পাকিস্তান। এর প্রতিবাদে সরব হন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরবিয়াংশ। তিনি বলেন, ‘পাকিস্তান যেভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয় তুলে ধরার চেষ্টা করছে, আমরা তার তীব্র বিরোধিতা করছি। পাশাপাশি, বাইরের বিষয় টেনে এনে এই সম্মেলনকেও ইসলামাবাদ যেভাবে রাজনীতিকরণ করার চেষ্টা চালাচ্ছে, তারও তীব্র নিন্দা করছি।’ লোকসভার স্পিকার ওম বিড়লার নেতৃত্বে মালদ্বীপে আয়োজিত দক্ষিণ এশীয় দেশগুলির স্পিকারদের সম্মেলনে যোগ দিয়েছে ভারত।

অন্যদিকে, সেনাবাহিনীর তরফে একটি পরিসংখ্যান জারি করে জানানো হয়েছে, চলতি বছরের প্রথম ৮ মাসে (১ জানুয়ারি থেকে ২৯ আগস্ট পর্যন্ত) জম্মু ও কাশ্মীরের ১৩৯ জন জঙ্গিকে নিষ্ক্রিয় করেছে নিরাপত্তা বাহিনী। এর মধ্যে পাক সীমান্তে সংঘর্ষে মৃত্যু হওয়া জঙ্গিদের পাশাপাশি কাশ্মীরের ভিতরে এনকাউন্টারে মৃত জঙ্গিরাও রয়েছে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category