কলকাতায় ঘূর্ণিঝড় বুলবুলের দাপট ; মৃত ২

কালের সংবাদ ডেস্ক: পশ্চিমবঙ্গের স্থলভাগ অতিক্রম করছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার রাত সাড়ে ৮টার দিকে দক্ষিণ চব্বিশ পরগনার ফ্রেজারগঞ্জ ও সাগরদ্বীপ হয়ে স্থলভাগে প্রবেশ করে ঘূর্ণিঝড়টি। এরপর বাংলাদেশের সুন্দরবন অংশের দিকে এগিয়ে যায় এটি।
ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়া ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত অন্তত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮। তারা বলছে, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় বুলবুলের তাণ্ডবে দুজনের মৃত্যু হয়েছে। তবে কীভাবে মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু উল্লেখ করেনি সংবাদমাধ্যমটি।
ভারতীয় গণমাধ্যম জানায়, আপাতত সাগরদ্বীপ-বকখালির মাঝে বুলবুলের অবস্থান। ঝড়ে একাধিক কাঁচাবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বুলবুলের জেরে বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ রয়েছে৷ ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়েছে বিমানবন্দর ৷
কলকাতাতেও ঝড়ের দাপট বেড়েছে ৷ কলকাতায় ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাচ্ছে। বালিগঞ্জে ভেঙে পড়েছে গাছ ৷ এর আগে আবহাওয়া অধিদফতর কলকাতায় বুলবুলের জেরে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেয়। এছাড়া চব্বিশ পরগনা, পূ্র্বমেদিনীপুর, হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।
আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, আগামী তিন-চার ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গের স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়াটি শেষ হবে। তারপর বাংলাদেশের খেপুপাড়ার দিকে এগিয়ে যাবে বুলবুল। আবহাওয়া অধিদফতর বলছে, রোববার থেকে শক্তি হারাবে বুলবুল ৷ দুপুরের পর থেকে আবহাওয়ার উন্নতি ঘটার সম্ভাবনা রয়েছে ৷
এদিকে, শনিবার রাত ১১টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, রাত ৯টার পর থেকে বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করে বুলবুল। উপকূলীয় অঞ্চলগুলো থেকে প্রচণ্ড ঝড় ও বৃষ্টির খবর দেন  স্থানীয়রা।
এম কে ইসলাম /

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category