কর্মহীন শ্রমিকদের ঈদ উপহার দিলেন বিআইডব্লিউটিএ

কালের সংবাদ অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে কর্মহীন নৌশ্রমিক, কুলি, মাঝি, দিনমজুর, ভবঘুরেসহ প্রায় দুই হাজার দরিদ্র অসহায় মানুষের মাঝে ঈদ উপহার বিতরণ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শুক্রবার (২২ মে) বিআইডব্লিউটিএ-এর পক্ষ থেকে সদরঘাটের ঢাকা নদী বন্দর টার্মিনালে শারীরিক দূরত্ব বজায় রেখে সুশৃঙ্খলভাবে বিশেষ ত্রাণ সামগ্রী সম্বলিত প্রত্যেককে একটি করে ব্যাগ বিতরণ করা হয়।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ-এর যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, করোনা পরিস্থিতিতে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে কর্মহীন নৌশ্রমিক, কুলি, মাঝি, দিনমজুর, ভবঘুরে মিলে একসঙ্গে প্রায় দুই হাজার দরিদ্র অসহায় মানুষের মাঝে বিশেষ ত্রাণ সামগ্রী সম্বলিত ব্যাগ বিতরণ করা হয়।

তিনি জানান, প্রতিটি ব্যাগে ১/২ কেজি সেমাই, এক কেজি গুঁড়া দুধ, এক কেজি চিনি, এক কেজি আটা, পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, এক লিটার সয়াবিন তেল, দুটি সাবান, দুটি মাস্কসহ নারীদের ব্যাগে একটি করে শাড়ি এবং পুরুষদের ব্যাগে একটি করে লুঙ্গি ছিল।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারি সিদ্ধান্ত মোতাবেক গত ২৪ মার্চ থেকে সারা দেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। সেই থেকে যাত্রী চলাচলের দিক থেকে বিশ্বের সর্ববৃহৎ অভ্যন্তরীণ নদী বন্দর অর্থাৎ ঢাকা নদী বন্দর দিয়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ২২ জেলায় ৪৩ নৌপথে প্রতিদিন ছোট বড় ৮০টি লঞ্চে গড়ে লক্ষাধিক নৌযাত্রীর চলাচল বন্ধ রয়েছে। প্রচণ্ড ব্যস্ততম সদরঘাট এখন এক শান্ত নীরব প্রান্তর। কর্মহীন হয়ে অসহায়ত্বের মধ্যে পড়েছেন নদী, নৌযান আর বন্দর নির্ভর বিপুল সংখ্যক কর্মজীবী, দিনমজুর।

বিষয়টি বিবেচনায় এনে পরিস্থিতির শুরু থেকেই সদরঘাট ও ঢাকা নদী বন্দর কেন্দ্রিক নানা শ্রেণির বর্তমানে অসহায় মানুষের মাঝে বিআইডব্লিউটিএ-এর পক্ষ থেকে এবং ব্যক্তি-প্রতিষ্ঠানের সহযোগিতায় কয়েকদিন অন্তর অন্তর সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ করা হচ্ছে। এছাড়া চরম অসহায় ২০০ মানুষের মাঝে রমজানের আগ পর্যন্ত দুপুরে রান্না করা খাবার ও রমজান শুরুর পর থেকে প্রতিদিন প্রায় ২০০ জনের মাঝে ইফতার ও সেহরি বিতরণ করা হয়েছে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category