এমপিওভুক্তির দাবিতে রাজপথে শিক্ষক-কর্মচারীরা

কালের সংবাদ ডেস্কঃ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আবারও রাজপথে নেমেছে শিক্ষক-কর্মচারীরা। বৃহস্পতিবার বেলা ১১টায় নির্ধারিত কর্মসূচি হিসেবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার পথে পুলিশ তাদেরকে আটকে দেয়। এরপরে কয়েক হাজার শিক্ষক-কর্মচারী জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী সাংবাদিকদের বলেন, আমরা দীর্ঘদিন ধরে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করে যাচ্ছি। আমাদের আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। অথচ এক বছর পার হলেও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কোনো উদ্যোগ নেয়া হয়নি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আমাদের বর্তমান অবস্থা তুলে ধরব। এ লক্ষ্যে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা সমবেত হয়েছেন। সম্মিলিতভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে যাওয়ার পথে পুলিশ আমাদেরকে আটকে দিয়েছে। এ কারণেই আমরা প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়েছি। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না হওয়া পর্যন্ত এখানে অবস্থান নেবেন বলেও জানান তিনি।

সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় বলেন, ২০১৮ সালের ৫ জানুয়ারি সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রীর একান্ত সচিব এসে আমাদেরকে জানান, প্রধানমন্ত্রী দাবি মেনে নিয়েছেন। অনশন ভেঙে আমাদের ঘরে ফিরে যেতে বলেছেন। এরপর জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরীসহ কয়েকজন এসে আমাদের অনুসন্ধানে বাড়ি ফিরে যেতে বলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ দেয়া হবে বলেও আশ্বাস দিয়েছিলেন তারা।

তিনি বলেন, এক বছর পার হলেও আজও আমাদের দাবি বাস্তবায়ন করা হয়নি। এ কারণেই আমরা আবারও সমবেত হয়েছি। বর্তমানে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে আমাদের মানবেতর জীবনযাপন কথা তুলে ধরব। তিনি আমাদের যে নির্দেশনা দিবেন, তাই মেনে নেয়া হবে। সারা দেশের ৫ হাজার ২৪২টি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষক-কর্মচারী প্রেস ক্লাবের সামনে উপস্থিত হয়েছেন বলে দাবি করেন বিনয় ভূষণ রায়।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category