Tuesday, January 12th, 2021




এক‌টি শা‌ন্তি সমৃ‌দ্ধির প্রত‌্যাশায় ইউনাই‌টেড‌ স্টেটস অফ আ‌মে‌রিকার

এক‌টি শা‌ন্তি সমৃ‌দ্ধির প্রত‌্যাশায় ইউনাই‌টেড‌ স্টেটস অফ আ‌মে‌রিকা

সাদী মোহাম্মদ, আমেরিকা: জো বাই‌ডেন ই‌তোম‌ধ্যেই আ‌মে‌রিকার প্রেসি‌ডেন্ট নির্বাচ‌নে প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে নির্বা‌চিত হ‌য়ে‌ছেন। সব‌কিছু ঠিকঠাক থ‌াক‌লে আগামী ২০ জানুয়া‌রি আ‌মে‌রিকার ৪৬ তম প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে জো বাই‌ডেন শপথবাক‌্য পা‌ঠের মাধ‌্যমে তার দা‌য়িত্ব গ্রহণ কর‌বেন।

বর্তমান প্রেসি‌ডেন্ট ডোনাল্ড ট্রা‌ম্পের বি‌ভিন্ন হটকা‌রি সিদ্ধান্ত কথাবার্তা আর কর্মকা‌ন্ডের জন‌্য আ‌মে‌রিকা আজ স্পষ্টই দুই ভা‌গে ভাগ হ‌য়ে গে‌ছে। যার এক ভা‌গে বামপ‌ন্থি উদারমনা ডে‌মো‌ক্রেটরা আর অন‌্য ভা‌গে অ‌তি ডানপ‌ন্থি কট্টর রিপাব‌লিকানরা। অ‌তীতে কখ‌নো রাজনী‌তি‌তে এমন সরাস‌রি ভা‌গের ব‌হিঃপ্রকাশ আ‌মে‌রিকার ই‌তিহা‌সে দেখা যায় নাই।

আ‌মে‌রিকার রাজনী‌তি‌তে আজ যে বিভাজ‌নের প্রকাশ দেখা যা‌চ্ছে তার পেছ‌নে খেপা‌টে টাই‌পের ডোনাল্ড ট্রা‌ম্পের ভূ‌মিকা অ‌নেক বড়। খেপা‌টে ট্রা‌ম্পের বি‌ভিন্ন সম‌য়ের বি‌ভিন্ন উগ্রপ‌ন্থী ব‌ক্ত‌ব্যে উদ্বুদ্ধ হ‌য়ে এক দল উগ্রপ‌ন্থীরা আজ এক হ‌য়ে‌ছে। যারা কোন ভা‌বেই বা‌ই‌ডে‌নের বিজয়‌কে মে‌নে নি‌তে পার‌ছে না। তারা কোন ভা‌বেই চায় না যে বাই‌ডেন আ‌মে‌রিকার প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে শপথগ্রহণ করুক। জো বাই‌ডেন আ‌মে‌রিকার প্রেসি‌ডেন্ট হি‌সে‌বে দা‌য়িত্ব পালন করুক। কিছু অ‌তি ডানপ‌ন্থী রিপাব‌লিকান‌দের ম‌ধ্যে এমন অন্ধ বিশ্বাসও তৈ‌রি হ‌য়ে‌ছে যে ভোট কারচু‌পির মাধ‌্যমে জ‌য়ী প্রেসি‌ডেন্ট জো বাই‌ডেন আ‌মেরিকা‌কে ধ্বংস ক‌রে ফেল‌বেন। জো বাই‌ডে‌নের হা‌তে আ‌মে‌রিকা কোন ভাবেই নিরাপদ নয়। আমার ধারণা আজ কিছু উন্মাদ উগ্রপ‌ন্থী লোক‌দের ম‌ধ্যে এমন ধারণাও তৈ‌রি হ‌য়ে‌ছে যে প্রয়োজ‌নে জো বাই‌ডেন‌কে হত‌্যা ক‌রে হ‌লেও আ‌মেরিকা‌কে রক্ষা কর‌তে হ‌বে। কারণ তারা ম‌নে ক‌রে যে ভোট কারচুপির মাধ‌্যমে জো বাই‌ডে‌নের জয়ী হওয়ার পেছ‌নে একটা অশুভ শ‌ক্তি কাজ ক‌রে‌ছে। আর এই অশুভ শ‌ক্তির হাত থে‌কে আ‌মে‌রিকা‌কে রক্ষা কর‌তে হ‌লে যে ভা‌বে ক‌রেই হোক ক্ষমতায় যাওয়া থে‌কে জো বাই‌ডেন‌কে দূ‌রে রাখ‌তে হ‌বে। এবং শেষ‌মেষ বাই‌ডেন প্রেসি‌ডে‌ন্টের দা‌য়িত্ব গ্রহণ কর‌লেও ত‌া‌কে তার ক্ষমতা থে‌কে বিতা‌ড়িত কর‌তে হ‌বে, তা সে বাই‌ডেন‌কে হত‌্যা ক‌রে হ‌লেও।

আর যে এই কাজ‌টি করবে সে জাতীয় বীর হি‌সে‌বে প‌রিগ‌ণিত হ‌বে। আমার ধারণা এরকম উন্মাদ লো‌কের সংখ‌্যা আজ আ‌মে‌রিকায় এ‌কেবা‌রে কম নয় যারা সবসময়ই ব‌াই‌ডেন‌কে হত‌্যা কর‌তে চেষ্টা কর‌বে। সম্প্রতি ক‌্যাপিটল হিল হামলায় আমরা অ‌নে‌কের ম‌ধ্যেই এমন নিশংস ভংঙ্কর রূপ কম‌বে‌শি দেখ‌তে পে‌য়েছি ম‌নে হয়। উপ‌রের সংশয়কৃত কথাগু‌লো আমার একান্তই ব‌্যক্তিগত ধারণ‌া। ত‌বে ধারণাটি আমি আ‌মে‌রিকার বর্তমান প‌রি‌স্থি‌তির উপর নির্ভর ক‌রেই করছি। আজ রাজ‌নৈ‌তিক বিভাজ‌নের মাধ‌্যমে আ‌মে‌রিকায় হিংসা বি‌দ্বেষ সহিংসতার যে বিষবাষ্প তৈ‌রি করা হ‌য়ে‌ছে তাতেক‌রে ম‌নে হয় না যে জো বাই‌ডে‌নের সাম‌নের দিনগু‌লো খুব একটা ম‌সৃণ এবং নিরাপদ হ‌বে। আমার তো ম‌নে হয় মৃত‌্যু বা বিপদ সবসময়ই জো বাই‌ডেন‌কে তারা ক‌রে বেরা‌বে।

আ‌মে‌রিকায় অ‌নেক উগ্রপ‌ন্থীর কা‌ছেই বৈধ ভ‌া‌বেই অ‌নেক শুক্তিশা‌লী আ‌গ্নেয়াস্ত্র র‌য়ে‌ছে। যার অপ্রয়োজনীয় ব‌্যবহার মা‌ঝেম‌ধ্যেই দেখা যায়। এ‌ক্ষে‌ত্রেও তেমন‌টি হওয়া অমূলক নয়। সু‌যোগ পে‌লেই বাই‌ডেন বি‌দ্বেষী যে কোন উন্মাদ বাই‌ডেন‌কে তাক ক‌রে তার অ‌স্ত্রের ট্রিগার টি‌পে দি‌তে পা‌রে যে কোন সময়। আ‌মে‌রিকার ই‌তিহা‌সে গু‌লি ক‌রে প্রেসি‌ডেন্ট‌কে হত‌্যার রেকর্ড র‌য়ে‌ছে কিন্তু।

অ‌তীতের ন‌্যায় আর কোন দিনও আ‌মে‌রিকার ই‌তিহা‌সে প্রেসি‌ডেন্ট‌কে গু‌লি ক‌রে হত‌্যার ম‌তো জঘন‌্য নৃশংস কা‌জের পুনরা‌‌বৃ‌ত্তি হ‌বে না ব‌লেই প্রত‌্যাশা কর‌ছি। ত‌বে তার জন‌্য অবশ‌্যই প্রেসি‌ডেন্ট জো বাই‌ডে‌নের ব‌্যক্তিগত নিরাপত্তার দিকে বি‌শেষ নজর দি‌তে হ‌বে। প্রেসি‌ডে‌ন্টের নিরাপত্তায় নি‌য়জিত আইন শৃংঙ্খলা বা‌হিনী‌কে ম‌নে রাখ‌তে হ‌বে অ‌তীত আর বর্তমান সময় এক নয় কিছু‌তেই। প‌রি‌শে‌ষে আ‌মে‌রিকার সকল উগ্রপ‌ন্থীরা নিপাত যাক। প্রেসি‌ডেন্ট জো বাই‌ডেন নিরাপ‌দে থে‌কে তার দীর্ঘ রাজ‌নৈ‌তিক অ‌ভিজ্ঞতার আ‌লো‌কে সমস্ত ভেদাভেদ দূর ক‌রে সুস্থ স্বাভা‌বিক ভা‌বে আ‌মে‌রিকাকে প‌রিচালনা করবেন এই প্রত‌্যাশা রই‌লো। প্রত‌্যাশা রই‌লো অ‌তীতের থে‌কেও অ‌নেক বে‌শি শা‌ন্তি সমৃ‌দ্ধির এক‌টি ইউনাই‌টেড স্টেটস অফ আমে‌রিকার।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category