একদল বৈচিত্র্যময় স্বপ্নবিলাসীর গল্প

কামরুল হাসান রিফাত: তারা স্বপ্নবিলাসী! তারা স্বপ্নের রঙে রাঙিয়ে জীবনকে পৌঁছে দিতে চায় সাফল্য চুড়ায়। তারা অন্তরে ধারণ করে এবং কর্মে প্রদর্শন করে বিজ্ঞ মানব এ পি জে আব্দুল কালামের অমর বাণী- “ঘুমিয়ে যা দেখ তা স্বপ্ন নয়, স্বপ্ন তা যা ঘুমাতে দেয় না ।” স্বপ্ন যদিও বৈচিত্র্যময় তবু তারা বাস করে এক পরিধির অধীনে একটা পরিবারের মতো। তাদের এক একটা বৈচিত্র্যময়তা হৃদয় কাড়া। চলে খুনসুটি, স্বপ্ন দেখা আর ভবিষ্যত বাস্তবতার আদলে ছায়া প্রস্তুতি । বলছিলাম উপকূলীয় অক্সফোর্ড খ্যাত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের পঞ্চম ব্যাচের কথা। যেখানে ঘটেছে বহু বৈচিত্র্যময়তার সমাহার ।

এক বৈচিত্র্যময় পটভূমি নিয়ে এই ব্যাচটির পথচলা শুরু ২০১৫ সালের এপ্রিল মাসে। শিক্ষার্থীদের কেউ বিজ্ঞান, কেউ বাণিজ্য তবে অধিকাংশ মানবিক বিভাগ থেকে আসা এ যেন মেটাফিজিকাল কবিতার জ্ঞানের বৈচিত্র্যময়তা । প্রথম কার্যদিবস থেকে মহান শিক্ষকদের দেয়া অমূল্য পাঠ “সব কিছুর উপরে ভালো মানুষ হতে হবে” মন মগজে ধারণ করে শত প্রতিবন্ধকতা অতিক্রম করে এগিয়ে চলছে তাঁরা নজরুলের বীরের মতো । স্রোতের বেগে গুটি কয়েক পিছলে গেলেও শূণ্যস্থান পূর্ণ করেছে অন্য কয়েক জন।

মেধা আর প্রতিভার বৈচিত্র্যময়তা এখানে বহুভুজের মতো আছে তীক্ষ্ণ মেধাবী, কঠোর পরিশ্রমী আর বিনয়ী ইমরান, ফার্স্টবয়। খুবই আন্তরিক আর কর্মপটু শ্রেণি প্রতিনিধি মিরাজ আর শান্তা। তারা উভয়েই আবার বহুমাত্রিক গুণের অধিকারী। আছে সাধারণ জ্ঞানে অসাধারণ আশিক, কৌতুকের বস সুমন, বিশ্ববিদ্যালয়ের নৃত্যকান্ডারি তুহিন ও তার সঙ্গী পূজা আর জুই, কন্ঠশিল্পী ছোটন, চিত্রশিল্পী ইশতিয়াক, ফটোগ্রাফার আরমান, কূটনীতিক সাগির ও লেখক হায়দার।

এখানে আরও আছে দ্রোহের কবি ও সাংবাদিক রিফাত, হাফেজ মাহবুব, ক্বারি ইসমাইল ও হোসাইন। আছে মুভিবাজ রানা, অভিনেতা সাহেদ, ডিকশেনারি বস হিমেল, শুভ্র বোজম ফ্রেন্ড দেবনাথ ও নির্ঝর, ইসলামি চিন্তাবিদ রেজোয়ান, সৃষ্টিশীল নাঈম ও প্রেমিক পুরুষ রুবেল মিয়া। আছে প্রেমের কবি ইয়াসিন, যাতনার কবি ফাহাদ, আলাপ প্রিয় ওসমান, সরল ও পরিশ্রমী গোবিন্দ আর সফল উদ্যোক্তা শফিক ও প্রীতম। নাঈম, পার্থ ও আরমানের ইভেন্ট ম্যানেজমেন্ট সত্যিই মন ভোলানো।

প্রমিলাদের মধ্যে আছে ভবিষ্যত পেশা সচেতন জেবিন ও সাম্মি, হেলেনিক বিউটি তুন্না, ইশরাত, ও প্রমি, সংগ্রামী সীমা ও ফাতেমা, ফ্যাশন প্রিয় রিয়া, শারমিন,পিয়াসা, শ্রাবণী ও মিহি। আছে কোরিওগ্রাফার মৌরি, গৃহকাতুরে দিশু, মাতৃত্বের স্বাদ পাওয়া দোলন ও জয়া, সদ্য বিবাহিতা রিতু। আছে চুপচাপ নিষ্পাপ শায়লা।

এখানে খোদা ভীরু মুসলিম সংখ্যা গরিষ্ঠ তবু আছে অসাম্প্রদায়িকতা ও পরমতসহিষ্ণুতা। আছে শান্তি প্রিয় সনাতন, বুদ্ধের প্রতিনিধি নিবিড় আর খ্রিস্টের অনুসারী প্রাপ্তি। এখানে আছে রাজনৈতিক মতাদর্শের বৈচিত্র্যময়তা কিন্তু সংঘাত সহিংসতা নেই, আছে সিজিপিএ তে বৈচিত্র্য তবু ঘৃণা নেই, হীনতা নিচতা নেই। একের বিপদে অন্যরা ফ্লোরেন্স নাইটিঙ্গেল কিংবা মাদার তেরেসা। আছে ভালোবাসা অফুরন্ত, সবার সর্বত্র জুড়ে সবাই। সবাই সবার আত্মার আত্মা প্রিয় জন। তাঁরা গেয়ে চলে অবিরাম, “ভালোবাসার এ বন্ধন যেন হয় না কভু খন্ডন ।”

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category