একই ভুল মেনে নেয়া যায় না : সুয়ারেজ

খেলার খবর: চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে বার্সেলোনার কাছে বিধ্বস্ত হবার পর বার্সেলোনার তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ বলেছেন পরপর দুই বছর একই ধরনের ভুল কোনভাবেই মেনে নেয়া যায়না। এ জন্য অবশ্য তিনি কোন কৈফিয়ত দিতে চাননি, তবে হতাশা নিয়েই বলেছেন বিষয়গুলো নিয়ে বার্সেলোনার গভীরভাবে পর্যালোচনা ও চিন্তা করতে হবে।

প্রথম লেগে ৩-০ গোলে পিছিয়ে থেকেও কাল এ্যানফিল্ডে জার্গেন ক্লপের দল ৪-০ গোলে জয়ী হয়ে বার্সাকে হতবাক করে দেয়। মোহাম্মদ সালাহ ও ফিরমিনো বিহীন লিভারপুলকে অবিশ্বাস্য এই জয় উপহার দিয়েছেন ডিভোক ওরিজি ও জর্জিনিও উইসনালডামরা। এই দুই খেলোয়াড়ের জোড়া গোলে আগামী ১ জুন মাদ্রিদের ফাইনালে জায়গা করে নেয় গতবারের রানার্স-আপ লিভারপুল।

২০১৭-১৮ মৌসুমে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৪-১ গোলে রোমাকে পারাজিত করেছিল বার্সেলোনা । এরপর ফিরতি লেগে ঘরের মাঠে ৩-০ গোলে জয়ী হয়ে দারুনভাবে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল ইতালিয়ান জায়ান্টরা।

এবারও চ্যাম্পিয়ন্স লিগে সেই একই পরিণতি দেখতে হলো বার্সাকে। হতাশ সুয়ারেজ বলেছেন, ‘আমাদের অবশ্যই অনেক বেশী করে আত্ম-সমালোচনা করতে হবে। টানা দ্বিতীয়বারের মত একই ঘটনা ঘটলো। টানা দুই বছর একই ভুল আমরা করতে পারিনা। কি ভুল হচ্ছে সেটা আমাদের খুঁজে বের করতে হবে। দিনের শেষে একটি কথাই বলবো, আমরাও মানুষ, আমাদের মনেও অনেক কষ্ট হচ্ছে, হতাশা হচ্ছে। এই অনুভূতি বলে বোঝানো যাবেনা।’

আর্নেস্টো ভালভার্দের অধীনে বার্সেলোনা টানা দুই বছর লা লিগা শিরোপা দখল করলেও ইউরোপীয়ান আসরে ব্যর্থতাই দেখতে হলো। এ সম্পর্কে সুয়ারেজ বলেছেন, ‘মাঠে কিন্তু আমরাই খেলি, কোচ আমাদের কৌশল শিখিয়ে দেন যা আমরা প্রথম লেগে প্রমাণ করেছিলাম। আমাদের নিজ-নিজ দক্ষতা সম্পর্কে আরো সচেতন হতে হবে। আমরা আজ মোটেই দল হিসেবে খেলতে পারিনি, এজন্য অবশ্যই ক্ষমা চাওয়া উচিৎ। পরিবার, সন্তান, ভক্তদেও কাছে দু:খ প্রকাশ করা উচিৎ। চতুর্থ গোলটিতে আমরা একেবারেই অপরিপক্কতার পরিচয় দিয়েছি। আমাদের ঘিড়ে চারিদিকে যে ধরনের সমালোচনা হচ্ছে তা স্বীকার করে নিতে হবে।’

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category