উপজেলায় চিকিৎসকদের অনুপস্থিতির তালিকা দাখিলের নির্দেশ : হাইকোর্ট

কালের সংবাদঃ  দেশের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের উপস্থিতি-অনুপস্থিতির তালিকা আগামী ছয় মাসের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আজ মঙ্গলবার জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

আগামী ৩০ এপ্রিলের মধ্যে এফিডেভিট আকারে এই তালিকা দাখিল করতে হবে। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এই মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৭ মে দিন নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া আগামী ৪ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

পরে ব্যারিস্টার আব্দুল হালিম বলেন, ‘দেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডাক্তারদের অনুপস্থিতি নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিট করা হয়। দুই সপ্তাহ আগে মানবাধিকার সংগঠন ব্লাস্ট এ রিট আবেদনটি দায়ের করে। রিটের শুনানি নিয়ে আদালত ওই আদেশ দিয়েছেন।’

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category