ইয়েমেনের অস্ত্রবিরতি বিষয়ে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক

আন্তর্জাতিক অনলাইন ডেস্কঃ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার বৈঠকে বসতে যাচ্ছে। অস্ত্রবিরতি চুক্তি বিষয়ে সংস্থার ইয়েমেন বিষয়ক দূতের প্রতিবেদন নিয়ে শুনানি করতে তারা এ বৈঠকে বসছে। প্রায় চার বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধের অবসানে এটি হচ্ছে তার সর্বশেষ প্রচেষ্টা। কূটনীতিকরা একথা জানান। খবর এএফপি’র।
হোদেইদা বন্দর সচল করে অস্ত্রবিরতি জোরদার করার লক্ষ্যে ইয়েমেনের নেতাদের সঙ্গে আলোচনার জন্য জাতিসংঘ দূত মার্টিন গ্রিফিত সোমবার সৌদি আরবে যান। গত মাসে সুইডেনে আলোচনাকালে তারা এ ব্যাপারে সম্মত হন।
হুতি বিদ্রোহী যোদ্ধাদের পুনঃমোতায়েন এবং হোদাইদা থেকে জোট সমর্থিত বাহিনীর সৈন্যরা সরে যাওয়ার জন্য পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করতে সপ্তাহান্তে বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় বৈঠকের পর এই আলোচনা হচ্ছে।
গত জুনে সৌদি আরব ও তাদের মিত্র দেশের সহযোগিতায় সরকারি বাহিনী এ বন্দর দখলে অভিযান শুরু করার পর ইয়েমেনের এ গুরুত্বপূর্ণ ফ্রন্টে মাসের পর মাস ধরে যুদ্ধ চলে।
জাতিসংঘ জানায়, গত ১৮ ডিসেম্বর অস্ত্রবিরতি চুক্তি কার্যকর হওয়ার পর থেকেই এ নগরীতে ব্যাপকভাবে এটি পালন করা হচ্ছে।
সুইডেনে করা এ চুক্তির প্রতি সমর্থন জানিয়ে গত মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব গ্রহণ করা হয়। চুক্তিতে অস্ত্রবিরতি পর্যবেক্ষণের সুযোগ দেয়া হয়।
গ্রিফিথ এ মাসের শেষের দিকে নতুন দফার শান্তি আলোচনার জন্য ফের বিভিন্ন পক্ষকে একত্রিত করার আশা করছেন। এ আলোচনা কুয়েতে হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুত্র: বাসস

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category