ইস্ট-ওয়েস্ট স্টেশনে অটো-বাস চালুর ভাবনা পরিবহণ দফতরের

বিপ্রদ্বীপ দাস, (হুগলি-কলকাতা,ভারত): ভারতের ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হচ্ছে  ১৩ তারিখ। আপাতত সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশনের মধ্যে চলবে মেট্রো। তবে মেট্রো স্টেশন সংলগ্ন এলাকাগুলিতে রাস্তা পারাপারের জন্য কোনও পৃথক ব্যবস্থা এখনও নেই। মেট্রো স্টেশনে নেমে অন্য জায়গায় যাওয়ার অটো বা বাসের রুটও প্রস্তুত নয়।

বৃহস্পতিবার সেই পরিকল্পনা করতে পাঁচ নম্বর সেক্টরের উইপ্রো মোড়ে মেট্রো স্টেশন এলাকা পরিদর্শন করেন নবদিগন্ত শিল্পনগরী কর্তৃপক্ষ, পুলিশ, কেএমআরসিএল, পরিবহণ দফতর-সহ বিভিন্ন দফতরের উচ্চপদস্থ আধিকারিকেরা।

  নবদিগন্ত সূত্রের খবর, উইপ্রো মোড়ের স্টেশনকে কেন্দ্র করে অতিরিক্ত বাস মজুত রাখার পরিকল্পনা করা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের তরফে ভিড় বাড়ার খবর দেওয়া হলেই অতিরিক্ত বাসের সুবিধা মিলবে। পাশাপাশি, ওই মোড়ে রাস্তা পারাপারের ব্যবস্থার দিকেও নজরদারি বাড়ানো হবে। মেট্রো স্টেশনে আসা-যাওয়া করতে বেশি সংখ্যক মানুষ রাস্তা পারাপার করবেন। সেই কারণে যাতে কোনও বিঘ্ন না ঘটে কিংবা দুর্ঘটনার আশঙ্কা তৈরি না হয়, তার জন্য বাঁশের ব্যারিকেড দেওয়ার কথা ভাবা হয়েছে।

এরই পাশাপাশি, ওই মোড় সংলগ্ন জে কে সাহা সেতুর কাছে একটি জায়গায় অটো দাঁড়াতে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। সেখান থেকে অটো মেট্রো স্টেশনের কাছে এসে যাত্রী তুলে চলে যাবে। কিন্তু স্টেশনের কাছে অটোর কোনও স্ট্যান্ড করতে দেওয়া হবে না বলেই প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নবদিগন্তের এক শীর্ষ কর্তা জানান, ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা চালু হওয়ার কথা মাথায় রেখে বাস, অটোর ব্যবস্থা এবং রাস্তা পারাপারের ক্ষেত্রে পৃথক পরিকল্পনা করা হয়েছে।

সূত্রের খবর, মেট্রো চালু হলে প্রাথমিক ভাবে ভিড় বাড়ার আশা করছে প্রশাসন। সেই নিরিখে পরিকল্পনা দ্রুত বলবৎ করার চেষ্টা করা হচ্ছে। শুধু সেক্টর ফাইভ স্টেশনই নয়, অন্য স্টেশনগুলিকে নিয়েও পর্যালোচনা চলছে। সল্টলেকের অটোচালকদের একাংশের কথায়, মেট্রো চালু হলে কয়েকটি রুটে রোজগার কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। পুলিশ সূত্রের খবর, এই দিকটি খতিয়ে দেখা হচ্ছে। তেমন আশঙ্কা দেখা দিয়ে কী ভাবে তার সমাধান করা যায়, তা ভাবা হবে।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category