আমেরিকায় গত ৫ মাসে গরিবের সংখ্যা বেড়ে ৮০ লাখ

আমেরিকায় গত ৫ মাসে গরিবের সংখ্যা বেড়ে ৮০ লাখ

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্ক: করোনায় ক্ষত-বিক্ষত আমেরিকায় গত ৫ মাসে গরিব মানুষের সংখ্যা বেড়ে ৮০ লাখ হয়েছে। কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষণায় এ তথ্য উদঘাটিত হয়েছে।

অপরদিকে, ইউনিভার্সিটি অব শিকাগো এবং নটরডেম ইউনিভার্সিটি পরিচালিত অপর গবেষণা জরিপে দেখা যায়, গত তিন মাসে ৬০ লাখ আমেরিকান চরম দারিদ্র হয়ে পড়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি হচ্ছেন কৃষ্ণাঙ্গ এবং শিশু।

কলম্বিয়ার গবেষকরা অবশ্য উল্লেখ করেছেন যে, করোনার প্রকোপ শুরুর পরই এপ্রিলে করোনা-স্টিমুলাস চেকসহ বেকার ভাতা বিতরণ প্রক্রিয়া (দুই ট্রিলিয়ন ডলার) শুরু হলে দারিদ্রের সংখ্যায় ভাটা পড়েছিল।

ইউনিভার্সিটি অব শিকাগোর অর্থনীতিবিদ এবং এই গবেষণা জরিপের তত্ত্বাবধায়ক ড. ব্রুস মিয়ার বলেছেন, গরিবের এ সংখ্যা সত্যি উদ্বেগজনক। গরিব মানুষেরা বাড়ি ভাড়া, নিত্য ব্যবহার্য সার্ভিসের বিল, পুষ্টিকর খাদ্য সংগ্রহে হিমসিম খাচ্ছেন-যা কল্পনারও অতীত।

সাম্প্রতিক সময়ে কর্মসংস্থানের সংকট হ্রাস পাওয়ায় অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে বলে মনে করা হলেও বাস্তবে তার প্রতিফলন ঘটেনি বলেও গবেষকরা মন্তব্য করেছেন। করোনায় এতবেশি ক্ষতি হয়েছে যা থেকে উদ্ধার সহজ ব্যাপার হবে না। তবে সরকার যদি স্টিমুলাস বিধির আওতায় সবধরনের সহায়তা প্রদান করে তাহলে ভিন্ন অবস্থা তৈরী হতে খুব বেশি সময় লাগবে না। কিন্তু ভোটের চক্করে পড়ে রিপাবলিকান এবং ডেমক্র্যাটরা করোনা-রিলিফ বিল পাশে খুব বেশি মনোযোগী হচ্ছেন না। অধিকন্তু প্রেসিডেন্ট ট্রাম্প আরেক ধাপ এগিয়ে অভাবী মানুষকে টোপ দিয়েছেন যে, তিনি যদি জয়ী হতে পারেন তাহলে বড় অংকের রিলিফ বিল পাশ করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র শ্রম দফতর জানায়, বৃহস্পতিবার আরো ৮ লাখ ৮৫ হাজার বেকার মানুষ ভাতার জন্যে আবেদন করেছেন। আগের সপ্তাহ থেকে এ সংখ্যা বেশি বলেও কর্মকর্তারা উল্লেখ করেন।

এস ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category