Thursday, June 23rd, 2022




আফগানিস্তানে ভূমিকম্প: আন্তর্জাতিক সাহায্য চাইল তালেবান

আফগানিস্তানে ভূমিকম্প: আন্তর্জাতিক সাহায্য চাইল তালেবান

কালের সংবাদ আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে ৬.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক সাহায্য চেয়েছে তালেবান। ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে এবং দেড় হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, মাটির তৈরি বাড়িগুলোর নিচে চাপা পড়ে আরও কত মানুষের প্রাণ গেছে, তা এখনো জানা যায়নি। সে ক্ষেত্রে মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ভূমিকম্পে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের পাকতিকা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। জাতিসংঘ জরুরি আশ্রয় ও খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

ভারী বৃষ্টিপাত ও প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

জাতিসংঘের প্রধান বলেছেন, দুর্যোগ মোকাবেলায় পুরোপুরি সক্রিয় রয়েছে সংস্থাটি। জাতিসংঘের কর্মকর্তারাও বলেছেন, স্বাস্থ্য সহায়তা দল, চিকিৎসা সরঞ্জাম, খাদ্য এবং জরুরি আশ্রয়কেন্দ্র সুবিধা নিয়ে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলের পথে রওনা হয়েছে প্রতিনিধিরা।

বিবিসি জানিয়েছে, ২০ বছরের মধ্যে আফগানিস্তানে আঘাত হানা সবচেয়ে মারাত্মক ভূমিকম্প মোকাবেলা করা তালেবানের জন্য বড় চ্যালেঞ্জ। গত বছর পশ্চিমা সেনা প্রত্যাহারের পর দ্রুত অভিযান চালিয়ে কট্টরপন্থী তালেবান বাহিনী আবার দেশের ক্ষমতা দখল করে। এখনো তারা আন্তর্জাতিক স্বীকৃতির অপেক্ষায় রয়েছে।

সূত্র: বিবিসি।

একে  আরিফ/

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category