আজ সুরঞ্জিত সেনগুপ্তের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

কালের সংবাদ ডেস্কঃ  আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ।

২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি ভোরে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ৭২ বছর বয়সে পরলোকগমন করেন তিনি। পরদিন তার পৈতৃক ভিটা সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরে (আনোয়ারপুর) বাসভবনের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় তার মরদেহ দাহ করা হয়।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুরঞ্জিত সেনগুপ্ত ১৯৪৫ সালের ৫ মে সুনামগঞ্জের আনোয়ারপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য সুরঞ্জিতের রাজনৈতিক জীবন শুরু হয় বামপন্থি রাজনীতির মধ্য দিয়ে। তিনি সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদবিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করেন তিনি। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এলে তিনি রেলমন্ত্রীর দায়িত্ব পান।

তার মৃত্যুর পর সুনামগঞ্জ-২ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তার স্ত্রী জয়া সেনগুপ্তা সাংসদ নির্বাচিত হন। গত ৩০ ডিসেম্বর নির্বাচনে ফের এমপি নির্বাচিত হয়েছেন তিনি।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানী ঢাকা ও সুনামগঞ্জে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এ ছাড়াও সুরঞ্জিত সেনগুপ্তের নিজ জন্মস্থান দিরাই ও শাল্লা উপজেলা আওয়ামী লীগ, সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ, সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এনআই/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category