আজ সারা ভারতে সাধারণ ধর্মঘট

বিপ্রদ্বীপ দাস,(হুগলি,কলকাতা,ভারত): ভারতের অর্থনীতিতে দুরাবস্হা, কর্মসংস্থানের বেহাল দশা, রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধের প্রতিবাদ এবং সেই সঙ্গে NRC আইন, জাতীয় নাগরিকপঞ্জি ও জাতীয় জনসংখ্যা পঞ্জির (এনপিআর) বিরোধিতায় আজ বুধবার কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকে দেশ জুড়ে ২৪ ঘণ্টার সাধারণ ধর্মঘট শুরু হল।

সকাল থেকে কলকাতায় যান চলাচল স্বাভাবিক থাকলেও। তবে রাজ্যের বিভিন্ন জায়গায় রেল অবরোধ করেন বাম কর্মী-সমর্থকেরা। ফলে ওই  এলাকায় রেল পরিষেবা বিঘ্নিত হয়।

ইস্যুগুলিকে সমর্থন করলেও, ধর্মঘট যে কোনও মতেই সমর্থন যোগ্য নয় তা মঙ্গলবারই স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার এই অবস্থানকে ‘দ্বিচারিতা’ হিসেবেই চিহ্নিত করেছে সিপিএম। বামেদের অভিযোগ, বিজেপি ও তৃণমূল ধর্মঘট বানচাল করার চেষ্টা চালাচ্ছে। এ নিয়ে প্রতিরোধের হুঁশিয়ারিও শুনিয়ে দিয়েছে তারা। কৃষক ও ক্ষেত মজুরদের ১৭৫টি দাবি ।

এ দিকে ধর্মঘটের কথা মাথায় রেখে এ দিন আইনশৃঙ্খলার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবছে রাজ্য সরকার। একই সঙ্গে নজরে রাখা হচ্ছে পরিবহণ সচল রাখার দিকটিও। জনজীবন স্বাভাবিক রাখতে বুধবার অতিরিক্ত সরকারি বাস পথে নামাতে চলেছে রাজ্য সরকার। পথে বাড়তি বাস, মিনিবাস ও ক্যাব নামাতে ইতিমধ্যেই বৈঠকও সেরে ফেলেছেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category