আজ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ

খেলার খবর: বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রাথমিক লক্ষ্য সেমিফাইনাল। এ লক্ষ্যপূরণে প্রথম রাউন্ডের ৯ ম্যাচে জিততে হবে অন্তত পাঁচটিতে। এ পাঁচ জয়ের সম্ভাব্য ৪টি হলো আফগানিস্তান, শ্রীলংকা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। এ চার জয় নিশ্চিত করার পাশাপাশি হারাতে হবে ওপরের সারির অন্তত একটি দলকে। যে কাজটা এরইমধ্যে করে রেখেছে বাংলাদেশ দল। নিজেদের প্রথম ম্যাচেই হারিয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে। তবে হেরেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে। অবশ্য এখনই খুব চিন্তার কিছু নেই। প্রথম তিন ম্যাচ থেকে ১টি জয় নিশ্চিত হওয়ায়, এখনো ভালোভাবেই টিকে রয়েছে টাইগারদের সেমিফাইনাল স্বপ্ন। বাকি ছয় ম্যাচের প্রত্যাশিত ৪টি জয় পেলেই প্রায় নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনালের টিকিট।

কিন্তু বাংলাদেশের এ পরিকল্পনায় পানি ঢেলে দিতে পারে প্রকৃতি। লন্ডন ও কার্ডিফপর্ব শেষে বাংলাদেশ দলের মিশন এখন ব্রিস্টলে। যেখানে তাদের প্রতিপক্ষ শ্রীলংকা। মঙ্গলবার ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় লঙ্কানদের বিপক্ষে লড়বে টাইগাররা।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে টাইগার ভক্তদের জন্য কোনো সুখবর দিচ্ছে না প্রকৃতি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সেদিন ব্রিস্টলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ মাঠেই গত শুক্রবার বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে পাকিস্তান-শ্রীলংকা ম্যাচটি। একই শঙ্কা দেখা যাচ্ছে আগামীকালের ম্যাচেও। যদি এমনই হয়, তবে তা বাংলাদেশের ক্রিকেটের জন্য দুঃসংবাদই। সাম্প্রতিক সময়ে শ্রীলংকার চেয়ে অনেক এগিয়ে রয়েছে টাইগাররা।

পরিসংখ্যান বলছে গত বিশ্বকাপের পর থেকে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) লঙ্কানদের বিপক্ষে খেলা ১৩ ম্যাচের ৭টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। এছাড়া সাম্প্রতিক ফর্মে খুব ভালো অবস্থানে নেই লঙ্কানরা। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি যদি পরিত্যক্ত হয়, তাহলে সেমিতে খেলার ক্ষেত্রে বড় ধাক্কাই হবে টাইগারদের জন্য।

কার্ডিফ মিশন শেষ করে মাশরাফি বাহিনীর ঠিকানা এখন ব্রিস্টল। রোববার স্থানীয় সময় দুপুর ১২টায় ব্রিস্টলের উদ্দেশ্যে যাত্রা করে বাংলাদেশ দল। এক ঘণ্টার যাত্রা সেরে স্থানীয় সময় দুপুর ১টার দিকে ব্রিস্টলে টিম হোটেলে পৌঁছায় খেলোয়াড়দের বহনকারী বাস। এদিন দলের কোনো অনুশীলন না থাকায় পুরো দলই ছিল বিশ্রামে। ছিল না কোনো মিডিয়া সেশনও। নিজেদের মতো করেই দিনটি পার করলেন ক্রিকেটাররা। দলের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বিষয়টি নিশ্চিত করেছেন।

সামনে এখনও অনেক কাজ বাকি। যেতে হবে বহু দূর। পরপর দুই হারে মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত খেলোয়াড়রা। তবে পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই শ্রীলংকার বিরুদ্ধে মাঠে নামবে টাইগার বাহিনী এটাই সবার প্রত্যাশা।

কার্ডিফের পয়মন্ত ভেনু্য এবার আর সুখস্মৃতি নিয়ে ফিরতে দিল না বাংলাদেশকে। স্বাগতিকদের কাছে বড় ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হলো টাইগারদের। তবে যা গেছে, তা তো অতীতই। বিশ্বকাপে এখনও অনেক কিছুই বাকি রয়ে গেছে টাইগারদের।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category