অল এবাউট দ্য চিল‌ড্রে‌ন এর চতুর্থ বর্ষপূর্তি উৎসব ও বার্ষিক মিলনমেলা

মোহাম্মদ শা‌ব্বির হোসাইন, (আদাবর, ঢাকা): ‌দেশব্যাপী অনলাইন ভি‌ত্তিক শিশু‌দের জন‌প্রিয় সংগঠন অল_এবাউট_দ্য_চিল‌ড্রে‌ন এর ‘চতুর্থ বর্ষপূ‌র্তি উৎসব ও বা‌র্ষিক মিলনমেলা’ অনু‌ষ্ঠিত হ‌বে আগামী ১৮ জানুয়ারী ২০১৯, শুক্রবার ঢাকা মোহাম্মদপুর শে‌কের‌টেক ১ নং রো‌ডে অব‌স্থিত ‘‌বেগম নূরজাহান মে‌মো‌রিয়াল বা‌লিকা উচ্চ বিদ্যাল‌য়ে’।

এবারের প্র‌তিষ্ঠাবা‌র্ষিকীর মূল প্র‌তিপাদ্য বিষয় হ‌লো ‘সব বাধা পেরিয়ে, চলো যাই এগিয়ে’। প্র‌তিবা‌রের ন্যায় এবারও শিশুদের‌কে দি‌য়েই অনুষ্ঠা‌নের উদ্বোধন করা হ‌বে ঠিক সকাল ৯ টায়। এরপর শিশু ও অভিভাবক‌দের জন্য সারা‌দিন ব্যাপী র‌য়ে‌ছে নানা রকম আকর্ষণীয় খেলাধূলা, রাইড, পোস্টার প্রদর্শনী, চিত্রাংকন, কুইজ ও আইকিউ প্র‌তি‌যো‌গিতা, ম্যা‌জিক শো এবং সাংস্কৃ‌তিক অনুষ্ঠান। পাশাপা‌শি সেখা‌নে ১৫ টি স্ট‌লে খাবার, পোশাক, স্টেশনারীসহ বি‌ভিন্ন প‌ণ্যের পসরা সা‌জি‌য়ে বস‌বেন কিছু শিশু ও অভিভাবক। অনুষ্ঠা‌নের মাঝামা‌ঝি সম‌য়ে অভিভাবক‌দের জন্য অনু‌ষ্ঠিত হ‌বে ‘প্যা‌রে‌ন্টিং কার্যক্রম’ যা প‌রিচালনা কর‌বেন দেশব‌রেণ্য আন্তর্জা‌তিক কাউ‌ন্সিলর, ব্র্যাক বিশ্ব‌বিদ্যাল‌য়ের প্র‌শিক্ষক, অল এবাউট দ্য চিল‌ড্রেন গ্রু‌পের এডভাইজরী কাউ‌ন্সি‌লের সদস্য ও গ্রু‌পের ‘ট্রে‌নিং সেল’ এর প্রধান জনাব ডঃ আলমাসুর রহমান। ‌

বিকা‌লে পুরষ্কার বিতরণ ও সাংস্কৃ‌তিক অনুষ্ঠা‌নের ম‌ধ্যে দি‌য়ে দিনব্যাপী আয়োজ‌নের সমা‌প্তি ঘট‌বে। অনুষ্ঠা‌নে সারা দেশ থে‌কে প্রায় ছয় শতা‌ধিক শিশু-‌কি‌শোর, অভিভাবক ও গ্রু‌পের প্র‌তি‌নি‌ধিগণ উপ‌স্থিত‌ হবেন। এবারই প্রথম ভার‌তের প‌শ্চিমব‌ঙ্গের আসান‌সোল, কলকাতা ও আসাম থে‌কে কয়েকজন প্র‌তি‌নি‌ধি অংশগ্রহণ কর‌বেন। গ্রু‌পের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, সার্ক এডু‌কেশন ফোরা‌মের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও শিশু‌শিক্ষা বি‌শেষজ্ঞ ডঃ সৈয়দ মনজুর ইমা‌মের সা‌থে কথা ব‌লে জানা যায়, মূলত শিশু‌দের জন্য নির্যাতন ও নিপীড়নমুক্ত পা‌রিবা‌রিক, সামা‌জিক ও রাষ্ট্রীয় বলয় তৈ‌রির জন্য তাঁরা এ আন্দোলন চা‌লি‌য়ে যা‌চ্ছেন। ইতোম‌ধ্যে অনলাই‌নে প্রায় সাড়ে আট সহস্রা‌ধিক মানুষ গ্রু‌পের কর্মকা‌ন্ডে একাত্মতা প্রকাশ ক‌রে তাঁ‌দের সা‌থে যুক্ত হ‌য়ে‌ছেন, যাঁ‌দের ম‌ধ্যে বে‌শিরভা‌গের সা‌থেই পরষ্প‌রের ব্য‌ক্তিগত যোগা‌যোগ আছে। এটা একটা অভাবনীয় ঘটনাও ব‌টে। এর অর্থ, সক‌লেই ম‌নে কর‌ছেন সুন্দর একটা দেশ ও জা‌তি গড়‌তে স‌ঠিক প‌রিকল্পনার মাধ্য‌মে শিশুকাল থে‌কেই যথাযথভা‌বে শিশু‌দের‌কে লালন-পালন কর‌তে হ‌বে। কিন্তু এ বৃহৎ কাজ শুধুমাত্র গু‌টিক‌য়েক মানু‌ষের শ্রম ও মেধার মাধ্য‌মেই এ‌গি‌য়ে নেয়া সম্ভব নয়। তার জন্য সমা‌জের সকল বিত্তবান মানুষ ও প্র‌তিষ্ঠা‌নের এগি‌য়ে আসা প্র‌য়োজন।

সা‌র্বিক সহ‌যো‌গিতা পে‌লে শিশু‌দের জন্য দীর্ঘ‌মেয়াদী প‌রিকল্পনা নি‌য়ে এগি‌য়ে যাবার ইচ্ছা গ্রু‌পের উদ্যোক্তা‌দের আছে। ইতোম‌ধ্যে তাঁ‌দের ‘ফার্ষ্টএইড ট্রে‌নিং’ কার্যক্রম ফলপ্রসু হ‌য়ে‌ছে ও শিশু‌দের মা‌ঝে ব্যাপক আগ্র‌হের সৃষ্টি ক‌রে‌ছে।

এম কে ইসলাম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category